শিরোনাম
ইরাকি বাহিনীর দখলে কিরকুক
প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৭, ১৪:০৫
ইরাকি বাহিনীর দখলে কিরকুক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

কুর্দি বাহিনীর হাত থেকে প্রায় বিনা বাধায় কিরকুকের নিয়ন্ত্রণ নিয়েছে ইরাকের সরকারি বাহিনী। অভিযান শুরুর ২০ ঘণ্টার ভেতর ইরাকি সশস্ত্র যানগুলো সরকারি দপ্তরগুলোর দখল নিয়ে নেয়।
দক্ষিণের তেলখনিগুলোসহ কুর্দিদের নিয়ন্ত্রণে থাকা কিরকুকের ‘বড় অংশ’ নিজেদের নিয়ন্ত্রণে নেয়ার দাবি করেছে ইরাকের সরকারি বাহিনী।


স্থানীয় সরকারের সদরদপ্তরে শোভা পাচ্ছে ইরাকি পতাকা। তবে ওই অঞ্চলে বসবাসরত বহু র্কুদি প্রাণভয়ে পালিয়ে গেছে।


ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তানের কুর্দিরা বাগদাদের নিষেধাজ্ঞা সত্ত্বেও গত ২৫ সেপ্টেম্বের স্বাধীনতা প্রশ্নে গণভোট করে। কিরকুক শহরটি কুর্দিস্তানের মধ্যে অবস্থতি না হলেও কুর্দিরা এ শহরটিকে তাদের প্রাণকেন্দ্র মানে এবং এখানে কুর্দিস্তানের স্বাধীনতার পক্ষে বিপুল ভোট পড়ার পর থেকেই বাগদাদ সরকারের সঙ্গে তাদের সংঘাত দানা বাঁধতে শুরু করে।


ইরাকরে প্রধানমন্ত্রী হায়দার আল আবাদি এ গণভোটকে অসাংবিধানিক বলে আখ্যা দিয়েছেন। যদিও আঞ্চলিক সরকার একে বৈধ বলে উল্লখে করেছে। বাগদাদের সরকার বলছে পেশমার্গা বাহিনী কোনো ধরনের যুদ্ধ ছাড়াই এ অভিযান থেকে পিছু হটেছে। যদিও দেশটির দক্ষিণাঞ্চলে এখনো সংর্ঘষ চলছে বলে দাবি করেছেন বিবিসির সাংবাদিক।


অন্যদিকে কুর্দিস্তানের আঞ্চলিক সরকার কিরকুকে তাদের নিয়ন্ত্রিত এলাকা হাতছাড়া হওয়ার খবর অস্বীকার করেছে।


ওদিকে যুক্তরাষ্টের দাবি তারা কোনো পক্ষ নিচ্ছেন না; বরং উত্তেজনা প্রশমনে সব দলের সাথেই সম্পৃক্ত। বাগদাদ ও কুর্দিদের মধ্যে পুরোদমে সংঘাত এড়াতে উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। সূত্র : বিবিসি ও রয়টার্স


বিবার্তা/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com