শিরোনাম
ইরান ইস্যু
ট্রাম্পের বক্তব্যের বিরোধিতায় ইইউ
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ১১:৪৯
ট্রাম্পের বক্তব্যের বিরোধিতায় ইইউ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে নতুন করে পারমাণবিক শান্তি চুক্তি নবায়ন করতে অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তি ২০১৫ সালে তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি করে। শুক্রবার হোয়াইট হাউসে এক ভাষণে তিনি এই চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে চুক্তি হিসেবে অভিহিত করেন।


তার এই বক্তব্যের বিরোধিতা করছে ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউরিয়নের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান ফেডেরিকা মোগেরিনি বলেছেন, ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতা বাতিল করার অবস্থানে নেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


মোগেরিনি বলেন, ‘আমার জানামতে বিশ্বের কোনো একক দেশ এ সমঝোতা বাতিল করতে পারবে না কারণ এটা জাতিসংঘ নিরাপত্তা পরিষদেও অনুমোদন করা হয়েছে। শুধু তাই নয়, এটা সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়েছে এবং এর বাস্তবায়ন ও পর্যবেক্ষণ করা হচ্ছে। ফলে এটা পরিষ্কার যে, এ চুক্তি বিশ্বের কোনো একক দেশের প্রেসিডেন্টের হাতে নেই এবং তিনি তা তা এভাবে বাতিল করতেও পারেন না।’


এ চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট তার সমর্থন তুলে নিলে দেশটির কংগ্রেস ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করতে ৬০ দিন সময় পাবে। তারপর প্রেসিডেন্টের অনুমোদনক্রমে আবারও ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে দেশটি।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com