শিরোনাম
ইরানকে নয়া হুমকি ট্রাম্পের
প্রকাশ : ১৪ অক্টোবর ২০১৭, ১০:৪৮
ইরানকে নয়া হুমকি ট্রাম্পের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের সাথে নতুন করে পারমাণবিক শান্তি চুক্তি নবায়ন করতে অস্বীকার করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তি ২০১৫ সালে তেহরানের সঙ্গে পরমাণু চুক্তি করে। শুক্রবার হোয়াইট হাউসে এক ভাষণে তিনি এই চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে চুক্তি হিসেবে অভিহিত করেন।


২৯ বছরের বিতর্কের পর ২০১৫ সালে হওয়া এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার হুমকি দিয়েছেন ট্রাম্প। এ চুক্তি থেকে ওয়াশিংটনের সমর্থন প্রত্যাহারের ঘোষণাসহ তেহরানের বিরুদ্ধে আরও ‘আগ্রাসী কৌশল’ নেয়ার কথাও ভাবছেন তিনি।


অন্যদিকে ইরানের নেতা হাসান রুহানি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র একতরফাভাবে চুক্তি পরিবর্তন করতে পারে না।’


ট্রাম্পের সঙ্গে একমত নয় বিশ্বনেতারা। এই চুক্তির পক্ষে অবস্থান নিয়ে বিবৃতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল এবং ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।


এ চুক্তি থেকে মার্কিন প্রেসিডেন্ট তার সমর্থন তুলে নিলে দেশটির কংগ্রেস ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করতে ৬০ দিন সময় পাবে। তারপর প্রেসিডেন্টের অনুমোদনক্রমে আবারও ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে দেশটি।


গতকালের ভাষণে ট্রাম্প বলেন, তিনি চুক্তির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ভার মার্কিন কংগ্রেসের ওপর ছেড়ে দিচ্ছেন এবং এই চুক্তি বাতিলের বিষয়ে তিনি মিত্রদের সঙ্গে আলোচনা করবেন। এর অর্থ হলো চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে পুনরায় নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে কংগ্রেসকে আগামী ‍৬০ দিনের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে।


ভাষণে ট্রাম্প ইরানের বিরুদ্ধে সন্ত্রাসে মদদ দেওয়ার অভিযোগ করেন। তিনি বলেন, ‘পরমাণু চুক্তি ইরানের জন্য সহনীয় ছিল।’


ইরানকে ভারী-পানির সীমা অতিক্রম এবং আন্তর্জাতিক পরিদর্শকদের ভীতি প্রদর্শনের মাধ্যমে দেশটির পক্ষে কথা বলার সুযোগ করে দেওয়া হয়েছে বলেও অভিযোগ করেন ট্রাম্প।


বিবার্তা/ইমদাদ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com