মার্কিন যুদ্ধবিমান ধ্বংসের হুমকি উ.কোরিয়ার
প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০১৭, ১০:৪৫
মার্কিন যুদ্ধবিমান ধ্বংসের হুমকি উ.কোরিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন যুদ্ধবিমান ভূপাতিত করার হুমকি দিয়েছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো। সোমবার নিউইয়র্কে এক সংবাদ সম্মেলনে তিনি এ হুমকি দেন।

 

উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার দেশের বিরুদ্ধে ঘোষণা করেছেন। ফলে মার্কিন বোমারু বিমানে গুলি করার অধিকার রয়েছে তাদের। এমনকি মার্কিন যুদ্ধবিমান তার দেশের আকাশসীমার বাইরেও থাকলেও সেগুলোকে হুমকি হিসেবে বিবেচনা করা হবে।

 

তিনি আরো বলেন, ‘বিশ্ব এটাই দেখবে যে যুক্তরাষ্ট্রই প্রথম যুদ্ধ ঘোষণা করেছে।’

 

উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচিকে ঘিরে আন্তর্জাতিক অঙ্গনে উত্তেজনা সৃষ্টির পর থেকে গত কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের কথার লড়াই চলছে। কখনো উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘রকেটমানব’ বলে কটাক্ষ করছেন ট্রাম্প। উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেবেন বলেও হুঁশিয়ারি দিচ্ছেন। কিমও কম যান না। ট্রাম্পকে ‘মানসিক বিকারগ্রস্ত বা উন্মাদ’ বলে পাল্টা কটাক্ষ করেছেন। তাকে চড়া মূল্য দিতে হবে বলে হুমকিও দেন কিম।

 

এমন প্রেক্ষাপটে রবিবার মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন জানায়, বোমারু ও যুদ্ধবিমান বি-১বি ল্যান্সার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমার উপর দিয়ে উড়ে গেছে। তারপরই ওই হুমকি দিলো পিয়ংইয়ং। তবে দুই দেশের মধ্যে এখনই যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা নাকচ করেছেন অধিকাংশ পর্যবেক্ষক। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com