শিরোনাম
ভূমিকম্পে লণ্ডভণ্ড মেক্সিকোয় নিহত বেড়ে ২৪৮
প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৭, ১২:৫২
ভূমিকম্পে লণ্ডভণ্ড মেক্সিকোয় নিহত বেড়ে ২৪৮
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৪৮ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে বহু মানুষ। ধ্বংসস্তূপের নিচে এখনো আটকে পড়ে আছেন অনেকে। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

দেশটির ন্যাশনাল কো-অর্ডিনেটর ফর সিভিল প্রটেকশন এক টুইটার বার্তায় নিহতের সংখ্যা নিশ্চিত করে জানায়, মেক্সিকো সিটিতে ১১৭ জন, মোরেলসে ৭২ জন এবং পুয়েবলায় ৪৩ জন, মেক্সিকো প্রদেশে ১২ জন, গুয়েরেরোতে তিন জন ও ওয়াক্সাকায় একজনের মৃত্যু হয়েছে।

 

শক্তিশালী এ ভূমিকম্পে রীতিমত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে বহু ভবন। ভূমিকম্পের কারণে রাজধানী মেক্সিকো সিটি এখন বিদ্যুৎ ও টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। সেখানকার একটি স্কুল থেকেই আটটি শিশু আর এক শিক্ষকের মৃতদেহ উদ্ধার করেছে উদ্ধার কর্মীরা। এখনো সেখানে অনেকে আটকা পড়ে আছে বলে আশঙ্কা করা হচ্ছে। মেক্সিকোর সেক্রেটারিয়েট অব পাবলিক এডুকেশন (এসইপি) এক পরিসংখ্যানে জানায়, ভূমিকম্পে ২০৯টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। তার মধ্যে ১৫টির অবস্থা ভয়াবহ।

 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, মঙ্গলবার স্থানীয় সময় দুপুর ১টার দিকে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ১। এ আঘাতে কেঁপে ওঠে সবকিছু। প্রায় ৫১ কিলোমিটার জুড়ে এই কম্পন অনুভূত হয়েছে। আতঙ্কে মানুষজন রাস্তার বের হতে থাকেন। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে, পুয়েবলা প্রদেশের আটেনসিঙ্গোর কাছে; ভূপৃষ্ঠ থেকে ৫১ কিলোমিটার গভীরে।

 

 

৩২ বছর আগে এ দিনেই এক ভয়াবহ ভূমিকম্পে ধ্বংসস্তূপে পরিণত হয়েছিলো মেক্সিকো। নিহত হয়েছিল ১০ হাজারের মতো মানুষ। সেই ভয়াবহ ভূমিকম্পের বার্ষিকীতে মঙ্গলবার মেক্সিকো সিটি কর্তৃপক্ষ ভূমিকম্প হলে কীভাবে লোকজনকে উদ্ধার করতে হবে তার একটি মহড়া চালায়। ওই মহড়া শেষ হওয়ার কিছুক্ষণ পর ভূমিকম্পে কেঁপে ওঠে রাজধানী শহর।

 

মেক্সিকো বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ এলাকা এবং প্রায় বিশ লাখ মানুষ সেখানে বাস করে। ভূমিকম্পপ্রবণ এলাকায় হওয়ায় প্রায়ই দেশটিতে ভূমিকম্প আঘাত হানে। চলতি মাসের শুরুতেই ৮ দশমিক ১ মাত্রার এক ভূমিকম্পে নিহত হয়েছিল ৯০ জন।

 

বিবার্তা/নিশি

 

>> মেক্সিকোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত ১৪৯

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com