শিরোনাম
বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাহায্যের ঘোষণা জার্মানির
প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৩৬
বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সাহায্যের ঘোষণা জার্মানির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর নির্বাচার হত্যা ও নির্যাতন থেকে বাঁচতে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ছয় কোটি ইউরো সহযোগিতা দেয়ার ঘোষণা দিয়েছে জার্মান সরকার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৮৭ কোটি টাকা। সোমবার বার্লিনে জার্মান সরকারের মুখপাত্র স্টেফান সাইবার্ট একথা জানান।

 

জার্মানির স্পিগেল পত্রিকার অনলাইন সংস্করণে বলা হয়, সরকারের জরুরি ত্রাণ তহবিল থেকে এ সহযোগিতা দেয়া হবে। সাহায্যের এ অর্থ জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনের সহযোগিতায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের দুই দিকে জরুরি খাদ্য, চিকিৎসা ও মৌলিক চাহিদার জন্য ব্যয় হবে।

 

রাখাইন সংকটকে মানবতার বিরুদ্ধে আগ্রাসন উল্লেখ করে স্টেফান সাইবার্ট বলেন, গত কয়েক সপ্তাহে চার লাখেরও বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ বিপুলসংখ্যক শরণার্থী এ মুহূর্তে মানবেতর জীবনযাপন করছেন।

 

এদিকে, এক ঘোষণায় মিয়ানমার সরকারকে রাখাইন রাজ্যে আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাহায্য সংস্থাগুলোকে প্রবেশের অনুমতি দিতে অনুরোধ করেছে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়।

 

উল্লেখ্য, গত ২৫ আগস্ট থেকে রাখাইন রাজ্যে মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের গ্রামগুলো লক্ষ্য করে অভিযান চালাচ্ছে। এ অভিযানে বিপুলসংখ্যক রোহিঙ্গা হত্যা, ধর্ষণ ও নির্যাতনের শিকার হচ্ছেন। এখন পর্যন্ত প্রাণ হারিয়েছে তিন হাজারের বেশি রোহিঙ্গা এবং প্রাণ বাঁচাতে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে চার লাখেরও বেশি।

 

বাংলাদেশে শরণার্থীদের যে ঢল নেমেছে, তাতে জরুরি মানবিক সহায়তার বিষয়টি মারাত্মক রূপ নিয়েছে। প্রতিদিনই নতুন নতুন শরণার্থীদের সহায়তা দিতে ত্রাণ সংস্থাগুলো তাদের সংগ্রাম চালিয়ে যাচ্ছে। তাদের হিমশিম খেতে হচ্ছে। প্রায় সব ধরনের ত্রাণের অপ্রতুলতার কারণে অধিকাংশ রোহিঙ্গাকেই চরম দুর্দশার মধ্য দিয়ে সময় পার করতে হচ্ছে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com