শিরোনাম
বৃদ্ধ মা-বাবার কল্যাণে আইন হলো অসমে
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ২০:৫৪
বৃদ্ধ মা-বাবার কল্যাণে আইন হলো অসমে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বৃদ্ধ মা-বাবার কল্যাণে আইন করলো ভারতের অসম রাজ্য। অসমই ভারতের প্রথম রাজ্য, যারা এ ধরনের আইন করলো। প্রণাম বিল নামের বিলটি শুক্রবার অসম বিধানসভায় আইনে পরিণত হয়।


এই আইন অনুযায়ী, রাজ্যের সরকারি কর্মীরা বৃদ্ধ বাবা-মাকে যত্ন না করলে, অত্যাচার বা অবহেলা করলে বাবা-মা সংশ্লিষ্ট দফতরে নালিশ জানাতে পারেন। সে ক্ষেত্রে কর্মচারীর বেতন থেকে ১৫ শতাংশ বাবা-মায়ের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি জমা পড়বে। একই সুবিধা পাবেন প্রতিবন্ধী ভাই-বোনও।


অসম বিধানসভায় বিলটি গৃহীত হওয়ার পরে স্বাস্থ্য ও অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানান, ভবিষ্যতে বেসরকারি ক্ষেত্রকেও এই আইনের আওতায় আনা হবে। প্রতিবন্ধী ভাই-বোন থাকলে তাঁদের জন্যও বেতনের ৫ শতাংশ খরচ করতে হবে। তাঁদের অযত্ন করলেও কর্মীদের বেতনের অংশ সরাসরি ওই প্রতিবন্ধী ভাই বা বোনের অ্যাকাউন্টে জমা পড়বে। পাশাপাশি, চাকরিকালীন কারও মৃত্যু হলে অনুকম্পামূলক নিযুক্তিতে যে জটিলতা দেখা যায় তা কাটাতে এ বার থেকে শেষ মাসের বেতনের সমান বেতন তাঁর স্বামী বা স্ত্রী অথবা নিকটতম আত্মীয়কে আজীবন দেয়া হবে।


এছাড়া অসম রাজ্যে প্রতিবন্ধীদের সুমারি শুরু হচ্ছে। চলতি বছর সব প্রতিবন্ধী এককালীন ৫ হাজার টাকা করে পাবেন। পরের বছর থেকে রাজ্য সরকার প্রতিবন্ধীদের অ্যাকাউন্টে মাসে এক হাজার টাকা সাহায্য পাঠাবে।


বিবার্তা/হুমায়ুন/প্লাবন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com