শিরোনাম
হাইড্রোজেন বোমায় উ.কোরিয়ায় দেবে গেছে পর্বত
প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৭, ১৬:৩২
হাইড্রোজেন বোমায় উ.কোরিয়ায় দেবে গেছে পর্বত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি ভূগর্ভে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। তারই জেরে  দেবে গেছে আস্ত এক পর্বত। এমনটিই ধারণা করছেন বিশেষজ্ঞরা। কারণ, সম্প্রতি উপগ্রহের পাঠানো একটি ছবিতে দেখা যায়, পরীক্ষামূলকভাবে ভূগর্ভে হাইড্রোজেন বোমা বিস্ফোরণে একটি পর্বতের শীর্ষদেশ বসে গেছে উত্তর কোরিয়ায়।

 

ধারণা করা হচ্ছে, পিয়ংইয়ং থেকে বেশ কিছুটা দূরে পাঙ্গি-রি এলাকায় ৮৫ একর জায়গাজুড়ে থাকা ওই মাউন্ট মান্তাপের তলায় কাটা সুড়ঙ্গে গত ৩ সেপ্টেম্বর পরীক্ষামূলকভাবে হাইড্রোজেন বোমা ফাটায় উত্তর কোরিয়া।

 

বিশেষজ্ঞরা বলছেন, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, সেই বোমা এতটাই শক্তিশালী ছিল, মাউন্ট মান্তাপের শীর্ষ দেশের ৮৫ একর এলাকা একেবারে বসে গিয়েছে।

 

ক্যালিফোর্নিয়ার জেমস মার্টিন সেন্টার ফর ননপ্রলিফারেশন স্টাডিজের ইস্ট এশিয়া প্রোগ্রামের প্রধান জেফ্রি লুইস বলেন, উপগ্রহের পাঠানো ছবিতে দেখা গেছে, ২২০৫ মিটার উচ্চতার ওই মাউন্ট মান্তাপের ৮৫ একর এলাকা অনেকটাই দেবে গেছে। একটি মার্কিন মহাকাশ প্রযুক্তি সংস্থা এয়ারবাসের পাঠানো ‘টেরাসার-এক্স’ উপগ্রহ সেই ছবি তুলেছে বলে জানান তিনি।

 

বিশেষজ্ঞদের ধারণা, ওই হাইড্রোজেন বোমাটির ক্ষমতা ছিল প্রায় ১০০ কিলোটন। উপগ্রহের পাঠানো ছবি পরীক্ষা করে এবার তারা বলছেন, ওই হাইড্রোজেন বোমার ক্ষমতা ২৫০ কিলোটনও হতে পারে; যা হিরোশিমায় যুক্তরাষ্ট্রের ফেলা বোমার চেয়ে ১৭ গুণ বেশি শক্তিশালী।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com