উ.কোরিয়ার সর্বশেষ পরীক্ষিত বোমা ২৫০ কিলোটন ক্ষমতাসম্পন্ন
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৫:৩৯
উ.কোরিয়ার সর্বশেষ পরীক্ষিত বোমা ২৫০ কিলোটন ক্ষমতাসম্পন্ন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়া সর্বশেষ যে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে, তা ২৫০ কিলোটন ক্ষমতাসম্পন্ন। বুধবার একথা জানায় মার্কিন পর্যবেক্ষক গ্রুপ। এটি সরকারি ধারণার চেয়ে কয়েকগুণ বেশি।

 

গত সপ্তাহে পিয়ংইয়ং জানায়, তারা তাদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এটি ছিল একটি হাইড্রোজেন বোমা, যা ক্ষেপণাস্ত্রে স্থাপন করা যায়। এ পরীক্ষার পরপরই আন্তর্জাতিক অঙ্গনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে এবং তাদের পারমাণবিক অস্ত্রের উচ্চকাঙ্ক্ষা নিয়ে উত্তেজনা ক্রমান্বয়ে তীব্র হয়।

 

মার্কিন ভূ-তাত্ত্বিক সংস্থা জানায়, উত্তর কোরিয়ার পারমাণবিক অস্ত্রের এ পরীক্ষার ফলে যে ভূকম্পন হয় রিখটার স্কেলে তার তীব্রতা ছিল ৬ দশমিক ৩।  

 

অবশ্য, কমপ্রিহেনসিভ নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি অরগানাইজেশন (সিটিবিটিও) নরওয়ের সংস্থা এনওআরএসএআর জানায়, পারমাণবিক পরীক্ষার ফলে যে ভূকম্পন সৃষ্টি হয় রিখটার স্কেলে এর প্রাথমিক তীব্রতা ছিল ৬ দশমিক ১।

 

এর ফলে সংশ্লিষ্ট মার্কিন ওয়েবসাইট ৩৮ নর্থ জানায়, উত্তর কোরিয়ার পরীক্ষা চালানো পারমানবিক অস্ত্রের ক্ষমতা ছিল প্রায় ২৫০ কিলোটন।

 

উল্লেখ্য, ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটায় সেটির ক্ষমতা ছিল মাত্র ১৫ কিলোটন। উত্তর কোরিয়ার এ পারমাণবিক অস্ত্র যুক্তরাষ্ট্রের ওই পারমাণবিক বোমার তুলনায় প্রায় ১৬ গুণ বেশি ক্ষমতাসম্পন্ন।

 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com