ডিভোর্সে ৬ মাসের অপেক্ষা বাধ্যতামূলক নয়: ভারত
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১৪:১৩
ডিভোর্সে ৬ মাসের অপেক্ষা বাধ্যতামূলক নয়: ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে বিবাহ বিচ্ছেদের জন্য যে ১৮ মাসের কথা বলা হয়, তাতে শেষ ছয় মাসের অপেক্ষা বাধ্যতামূলক হওয়া উচিত নয় বলে জানিয়েছে দেশটির শীর্ষ আদালত।

 

হিন্দু বিবাহ আইন অনুযায়ী, বিবাহ বিচ্ছেদের জন্য আবেদনের পর দম্পতিদের ১২ মাস আলাদা থাকতে হয়। এরপর নিজেদের মধ্যে ফের বোঝাপড়ার সুযোগে ছয় মাস একসাথে থাকার সময় দেয়া হয়। এরপর বিচ্ছেদ প্রক্রিয়া সম্পন্ন হয়।

 

এ বিষয়ে বুধবার আদালত জানায়, যদি সব দিক থেকে যথাযথ উদ্যোগী হওয়ার পরও দম্পতির মধ্যে তিক্ততা মিটিয়ে নেয়ার কোনো সম্ভাবনা না থাকে, তাহলে তা থেকে বিরত থাকাই উচিত। শুধু তাই নয়, শীর্ষ আদালতের মতে, বিচ্ছেদে আগ্রহী দম্পতিকে যত দ্রুত সম্ভব নতুন ও উপযুক্ত সঙ্গী খুঁজে নেয়ার সুযোগও দেয়া উচিত। শুধু সন্তানের দায়িত্ব ও খোরপোষ নিয়ে দ্বিমত থাকলে তবেই ছয় মাস বা তার অতিরিক্ত সময় দেয়া উচিত বলেও জানায় সুপ্রিম কোর্ট।

 

সম্প্রতি দিল্লির এক দম্পতি বিবাহ বিচ্ছেদে ছয় মাসের অপেক্ষার এই আইনি ধাপকে চ্যালেঞ্জ জানায়। আদালতের কাছে ওই দম্পতি জানান, আট বছর ধরে তারা আলাদা থাকেন এবং বিচ্ছেদের ব্যাপারেও তারা নিশ্চিত। তাহলে এই অতিরিক্ত অপেক্ষার মানে কী! দম্পতির এ আবেদনের ভিত্তিতেই শীর্ষ আদালত এই রায় দেয়।

 

বিবার্তা/নিশি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (২য় তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com