শিরোনাম
রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের জরুরি বৈঠক আজ
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৭, ০৭:৫৮
রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘের জরুরি বৈঠক আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে বসতে যাচ্ছে। বুধবার এ বৈঠক অনুষ্ঠিত হবে। মানবিক সংকট বৃদ্ধির পরিপ্রেক্ষিতে যুক্তরাজ্য ও সুইডেনের উদ্যোগে এ বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।


মিয়ানমারে ‘জাতিগত নিধন হচ্ছে’ বলে জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান সতর্ক করার পর এই বৈঠক আহ্বান করলো নিরাপত্তা পরিষদ। একই ইস্যুতে গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্যোগে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়।


মিয়ানমারের রাখাইন রাজ্যে চলমান সহিংসতা এবং প্রায় ৪ লাখ নিপীড়িত রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আসায় সৃষ্ট মানবিক সংকটের ওপর আলোচনা করা হবে এ বৈঠকে।


আলজাজিরা অনলাইনের এক খবরে মঙ্গলবার এ তথ্য জানানো হয়েছে।


জাতিসংঘের হিসাবমতে, রাখাইন রাজ্যে সহিংসতা ছড়িয়ে পড়ার পর গত ১৭ দিনে প্রাণ বাঁচিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় ৩ লাখ ৭০ হাজার রোহিঙ্গা। রোহিঙ্গাদের বহু গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছে। সহিংসতায় নিহত হয়েছে কমপক্ষে ১ হাজার, আহত হয়েছে অনেক রোহিঙ্গা। পালিয়ে বাংলাদেশে আসার পথে মিয়ানমার সেনাবাহিনীর গুলি ও সীমান্ত অঞ্চলে তাদের পুতে রাখা ল্যান্ডমাইনের বিস্ফোরণে অনেকে হতাহত হয়েছে।


সোমবার জাতিসংঘ মানবাধিকার কমিশনের প্রধান কমিশনার জেইদ রাদ আল-হুসেইন বলেন, আন্তর্জাতিক আইনের মৌলিক নীতির তোয়াক্কা না করে নির্বিচারে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে মিয়ানমার কর্তৃপক্ষ। এ ঘটনাকে তিনি ‘টেক্সবুক এক্সাম্পেল’ (গুরুতর বিষয়) হিসেবে অভিহিত করেন। এ ছাড়া রোহিঙ্গাদের বিরুদ্ধে বর্বর সামরিক অভিযান বন্ধ করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মিয়ানমারের প্রতি অনুরোধ জানান তিনি।


বিবার্তা/নাজিম

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com