শিরোনাম
যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় নামছে কাতার
প্রকাশ : ২৬ জুলাই ২০১৭, ১৪:৩০
যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে যৌথ সামরিক মহড়ায় নামছে কাতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্র ও তুরস্কের সঙ্গে যৌথ সামরিক মহড়ার প্রস্তুতি নিচ্ছে কাতার। আরবিভাষী রুশ টেলিভিশন চ্যানেল আরটিকে এ খবর জানিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়া। সৌদি নেতৃত্বাধীন চার দেশের নিষেধাজ্ঞা উপেক্ষা করে এ মহড়ার প্রস্তুতি নিচ্ছে দোহা।

 

তিনি বলেন, শিগগিরই তিন দেশের যৌথ এ মহড়া শুরু হবে। অবশ্য মহড়া কতদিন ধরে চলবে বা এতে কতো সেনা অংশ নেবে সে ব্যাপারে কোনো আভাস দেননি তিনি।

 

ওয়াশিংটনের সঙ্গে আঙ্কারার সাম্প্রতিক টানাপোড়ন এ মহড়ার ক্ষেত্রে কোনো বাধা সৃষ্টি করবে না বলেও জানান তিনি। উল্লেখ্য, কুর্দিদেরকে সিরিয়ায় সন্ত্রাসবিরোধী লড়াইয়ে মিত্র হিসেবে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু কুর্দিদেরকে দেশের প্রধান নিরাপত্তা হুমকি হিসেবে মনে করে তুরস্ক।

 

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগ তুলে গত ৫ জুন সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ কয়েকটি দেশ কাতারের সাথে সম্পর্ক ছিন্ন করে। অবশ্য, কাতার তার বিরুদ্ধে আনা সকল অভিযোগ অস্বীকার করে আসছে। অন্যদিকে, কাতারের বিরুদ্ধে সৌদি জোটের অবরোধকে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে টুইট করতেও দেখা যায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে।

 

সেই প্রসঙ্গে কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালিদ বিন মোহাম্মদ আল আতিয়া বলেন, যুক্তরাষ্ট্র এবং কাতারের সম্পর্ক পুরনো এবং আমরা মিত্র। যেসব দেশ কাতারের ওপর অবরোধ আরোপ করেছে তারা ভুলে গেছে যে, ট্রাম্পের সব টুইট সবসময় অফিশিয়াল নয়।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com