শিরোনাম
নওয়াজ পদচ্যুত হলে প্রধানমন্ত্রী হবেন তার ভাই
প্রকাশ : ২৩ জুলাই ২০১৭, ১৫:২৯
নওয়াজ পদচ্যুত হলে প্রধানমন্ত্রী হবেন তার ভাই
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দুর্নীতি মামলায় সুপ্রিম কোর্টের রায়ে দোষী সাব্যস্ত হলে পদচ্যুত হবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। সেক্ষেত্রে ভাগ্য খুলবে তার ছোট ভাই, পাঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের।

 

জানা যায়, রায় ঘোষণার আগে শুক্রবার রাতে একটি উচ্চ পর্যায়ের দলীয় বৈঠক ডাকেন প্রধানমন্ত্রী। পাকিস্তান মুসলিম লিগের সেই বৈঠকে অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী, উপদেষ্টা মন্ত্রকের সচিব এবং আইনজীবীদের সঙ্গে উপস্থিত ছিলেন শাহবাজ। সেখানেই নওয়াজ প্রয়োজনে ভাইকে প্রধানমন্ত্রীর পদে বসানোর ইচ্ছা প্রকাশ করেন।

 

তবে শাহবাজের প্রধানমন্ত্রী হয়ে ওঠার পথ ততটা সহজ নয় বলেই ধারণা করছেন পাক-রাজনীতিবিদরা। কারণ, শাহবাজ পাকিস্তানের আইনসভার নিম্নকক্ষের সদস্য নন। সেক্ষেত্রে নিয়ম অনুযায়ী প্রধানমন্ত্রী হতে গেলে তাকে নির্বাচনে জিততে হবে।

 

জানা যায়, সেই সমস্যা নিয়েও বৈঠকে আলোচনা করেন শরিফ। সেখানে ঠিক হয়, নির্বাচনের পথেই হাঁটবেন শাহবাজ। সেই সময়টুকু অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হয়ে দায়িত্ব সামলাবেন দেশের প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। পাশাপাশি আদালতের রায়ে নওয়াজ ও তার পরিবার দোষী সাব্যস্ত হলে আইনি পথে কীভাবে পরিস্থিতি মোকাবিলা হবে সেই নিয়েও বৈঠকে আলোচনা হয়।

 

তবে, শনিবার এক সাক্ষাৎকারে এই বৈঠকের কথা মেনে নিলেও সব জল্পনা উড়িয়ে দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী খাজা আসিফ। তিনি বলেন, ‘এদিনের বৈঠকে এমন কোনো আলোচনাই হয়নি। নওয়াজই দলের প্রধান। তার নেতৃত্বেই দল চলবে। প্রধানমন্ত্রীর পদে অন্য কাউকে মনোনীত করার প্রশ্নই নেই।’

 

পানামা নথি ফাঁসের পর আর্থিক কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে শরিফ ও তার পরিবার। বিশেষ করে পরিবারের সদস্যদের বিদেশে প্রচুর সম্পত্তি ও আয়ের উৎস নিয়ে অস্বচ্ছতার অভিযোগ তুলেছে আদালতের নির্দেশে গঠিত যৌথ তদন্ত কমিটি। তার ভিত্তিতেই পাকিস্তানের শীর্ষ আদালতে গত চার দিন ধরে মামলার শুনানি চলেছে। সূত্র: হিন্দুস্তান টাইমস ও আনন্দবাজার পত্রিকা

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com