শিরোনাম
চীনকে পরোয়া করে না ভারত
প্রকাশ : ২১ জুলাই ২০১৭, ১৫:৪১
চীনকে পরোয়া করে না ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনের যুদ্ধের হুমকিতে ভারত মোটেও ভীত নয় বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ।


বৃহস্পতিবার ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় এক বিবৃতিতে সুষমা ওই মন্তব্য করেন। তিনি বলেন, চীন আক্রমণ করলে নিজেদের রক্ষা করার মতো যথেষ্ট সক্ষমতা ভারতের রয়েছে।


বিতর্কিত সীমান্ত এলাকা ডোকালাম থেকে অবিলম্বে সেনা প্রত্যাহার না করলে ভারতকে ‘গুরুতর ফল’ ভোগ করতে হবে বলে চীনের সরকারি গণমাধ্যমে একনাগাড়ে হুঁশিয়ারি উচ্চারণ করা হচ্ছে। চীনের দাবি, ভারত যতক্ষণ না ডোকালাম থেকে সেনা সরাচ্ছে ততক্ষণ কোনো আলোচনা কিংবা দ্বিপক্ষীয় বৈঠকও হবে না।


এ প্রসঙ্গে সুষমা বলেন, ভারতকে যদি ডোকালাম থেকে সেনা প্রত্যাহার করতে হয়, তা হলে চীনকেও সেখান থেকে সেনা সরিয়ে নিতে হবে। ১৬ জুন যে ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে উত্তেজনা চরমে পৌঁছেছে, চীনের সেই পদক্ষেপ মেনে নেয়া ভারতের পক্ষে মোটেও সম্ভব ছিল না বলে তিনি জানিয়েছেন।


তিনি বলেন, ‘ত্রিদেশীয় সীমান্ত লঙ্ঘন করবে বলে ওরা সেদিন বুলডোজার ও নির্মাণ সরঞ্জাম নিয়ে এসেছিল। এটা আমাদের নিরাপত্তা পরিস্থিতিকে বিঘ্নিত করতে পারত।’


সুষমা সকলকে আশস্ত করে বলেন, ‘বিভিন্ন রাষ্ট্রের সঙ্গে ভারত-চীন সীমান্ত উত্তেজনা নিয়ে আমরা কথা বলছি। দেশবাসীর চিন্তা করার কোনো কারণই নেই। কারণ, প্রায় সব দেশ ওই ইস্যুতে ভারতের পাশে আছে। সূত্র : এনডিটিভি ও রয়টার্স


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com