শিরোনাম
ভারতের ১৪তম রাষ্ট্রপতি হলেন রামনাথ
প্রকাশ : ২০ জুলাই ২০১৭, ১৭:৩৪
ভারতের ১৪তম রাষ্ট্রপতি হলেন রামনাথ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের ১৪তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দলিত সম্প্রদায়ের রামনাথ কোবিন্দ। মোট ৬৫ শতাংশ ভোট (৪ লাখ ৭৯ হাজার ৫৮৫ ভোট) পেয়ে নির্বাচিত হয়েছেন তিনি।


বৃহস্পতিবার এনডিটিভি অনলাইনের খবরে বলা হয়েছে, পার্লামেন্ট হাউসসহ ১১ রাজ্যের ভোট গণনা শেষে রামনাথ নির্বাচিত হয়েছেন বলে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা।


এদিকে আনুষ্ঠানিকভাবে ঘোষণার আগেই উত্তর প্রদেশের কানপুরের কাছে পারাউখে কোবিন্দের বাড়িতে শুরু হয়ে গেছে আনন্দ উৎসব। বিগত সোমবার এ ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।


সব ভোটদাতার ভোট ধরলে এবারের ভারতীয় রাষ্ট্রপতি নির্বাচনে মোট ভোট মূল্য বা ভোটের সংখ্যা ১০ লাখ ৯৮ হাজার ৯০৩ টি; যার মধ্যে সংসদ সদস্যদের ভোট মূল্য ৫ লাখ ৪৯ হাজার ৪০৮ এবং বিধায়কদের ভোট মূল্য ৫ লাখ ৪৯ হাজার ৪৯৫।


অনুপ মিশরা নামে এক রিটার্নিং কর্মকর্তা জানান, কোবিন্দের প্রধান প্রতিদ্বন্দ্বী কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ প্রার্থী মীরা কুমার পেয়েছেন ২ লাখ ৪ হাজার ৫৯৪ ভোট।


প্রসঙ্গত, ভারতের সাধারণ নির্বাচনের সঙ্গে রাষ্ট্রপতি নির্বাচনের বিস্তর তফাত রয়েছে। সাধারণ নির্বাচনে একটি ভোটের মূল্য এক। কিন্তু রাষ্ট্রপতি নির্বাচনে ভোটদাতাদের ভোটের মূল্য এক জটিল পদ্ধতিতে নির্ধারিত হয়। লোকসভা ও রাজ্যসভার সদস্যদের একেকজনের ভোটের মূল্য ৭০৮। আবার রাজ্য বিধানসভার সদস্যদের ভোটের মূল্য নির্ধারিত হয় সেই রাজ্যের বিধানসভার মোট আসন ও জনসংখ্যার নিরিখে।


পেশায় আইনজীবী রামনাথ কোবিন্দের জন্ম ১৯৪৫ সালে উত্তর প্রদেশের কানপুর দেহাতে এক কৃষক পরিবারে। এক ছেলে ও এক মেয়ের জনক রামনাথ কানপুর বিশ্ববিদ্যালয় থেকে বাণিজ্য ও আইন বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। নতুন রাষ্ট্রপতি হিসেবে আগামী ২৫ জুলাই শপথ নেবেন তিনি।


তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com