শিরোনাম
চুমু থেকে সংক্রমণে মারা গেল শিশু মারিয়ানা
প্রকাশ : ১৯ জুলাই ২০১৭, ১৬:৩৭
চুমু থেকে সংক্রমণে মারা গেল শিশু মারিয়ানা
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভালোবেসে মারিয়ানাকে চুমু খেয়েছিলেন তার বাবা-মা ও আত্মীয়রা। সকলেই চেয়েছিলেন আদরে-ভালোবাসায় নবজাতককে জড়িয়ে রাখতে। কিন্তু সেই ভালোবাসার চুমুই যে ছিনিয়ে নেবে ১৮ দিনের মেয়েটাকে, তা বোধহয় কল্পনারও অতীত ছিল নিকোল আর শেন সিফ্রিটের।

 

সম্প্রতি ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন মারিয়ানার মা নিকোল। সেখানেই তিনি জানান, মারিয়ানার মৃত্যুর খবর।

 

এইচএসভি-১ নামের একটি ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছিল মারিয়ানা। কারো চুমু থেকেই ভাইরাসটি বাসা বেঁধেছিল ছোট্ট শরীরে। দ্রুত তা ছড়িয়ে পড়ে। জন্মের কয়েক দিন পর ওই ভাইরাসের কারণেই মারাত্মক সর্দি বসে গিয়েছিল মারিয়ানার। সেখান থেকে ভাইরাস আক্রমণ করে মস্তিষ্কে। এরপর মেরুদণ্ড হয়ে ছড়িয়ে পড়ে সারা দেহে। শেষের কয়েকটা দিন ইউনিভার্সিটি অব লোয়া চিলড্রেনস হাসপাতালে চিকিৎসাধীন ছিল। মাত্র ১৮ দিন বয়সে মঙ্গলবার সকালে মৃত্যু হয় মারিয়ানার।

 

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে (ডব্লিউএইচও) দেয়া এক সাক্ষাৎকারে নিকোল জানান, একদিন সকালে হঠাৎই নড়াচড়া বন্ধ করে দেয় মারিয়ানা। খাওয়া-দাওয়াও হয়ে যায়। পরে তাকে নেয়া হয় শিশু হাসপাতালে। সেখানেই চিকিৎসকরা জানান, ভয়ঙ্কর ভাইরাস সংক্রমণ হয়েছে মারিয়ানার দেহে। এইচএসভি-১ টাইপের এই ভাইরাস কারো খোলা মুখ বা চুমু থেকেই বাহিত হয়।

 

ক্যালিফোর্নিয়ার ক্যালাবাসাস পেডিয়াট্রিক্স তানিয়া অল্টম্যান জানান, কারো শরীরে এই ভাইরাস থাকলে চুমু থেকে তা ছড়ানো খুবই স্বাভাবিক। বিশেষত জন্মের পর প্রথম দুই মাস বাচ্চাদের মধ্যে সংক্রমণ ছড়িয়ে যাওয়ার প্রবণতাও বেশি থাকে। মারিয়ানার ক্ষেত্রেও তেমনটিই হয়েছিল।

 

তবে মারিয়ানার মা-বাবা নিকোল ও শেনের শরীরে এই ভাইরাস ছিল না বলে জানা গেছে। কীভাবে, কার কাছ থেকে ওই ভয়ঙ্কর ভাইরাস মারিয়ানার শরীরে এল তা অবশ্য এখনো জানা যায়নি। সূত্র: আনন্দবাজার পত্রিকা

 

বিবার্তা/নিশি 

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com