শিরোনাম
চীনা হামলায় ১৫৮ ভারতীয় সেনা নিহত, অস্বীকার দিল্লির
প্রকাশ : ১৮ জুলাই ২০১৭, ১৩:০৪
চীনা হামলায় ১৫৮ ভারতীয় সেনা নিহত, অস্বীকার দিল্লির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিকিমে চীনের রকেট হামলায় ১৫৮ জন ভারতীয় সেনা নিহত হয়েছেন- এমনই সংবাদ প্রকাশ করেছে পাকিস্তানের প্রথম সারির একটি সংবাদমাধ্যম। তবে ভারতীয় সেনা হতাহতের ওই খবর ‘ভিত্তিহীন, নোংরা ও অসৎ উদ্দেশ্যপূর্ণ’ বলে উড়িয়ে দিয়েছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

 

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, প্রথমে দুনিয়া নিউজ টিভি নামে একটি পাক সংবাদমাধ্যম খবরটি ছড়ায়। জাল ভিডিও প্রকাশ করে তারা দাবি করে, চীনা রকেট হামলায় ১৫৮ জন ভারতীয় সেনা নিহত হয়েছে। এরপর ডন টিভিও এমনই একটি প্রতিবেদন প্রকাশ করে।

 

এ নিয়ে টুইটারে পাক নাগরিকদের হইচই পড়ে যায়। অনেকেই প্রশংসা করেন চীনের।

 

পরে ভারতীয় সেনাদের ওপর চীনের রকেট হামলার খবরটি নাকচ করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এসব প্রতিবেদন সম্পূর্ণ মিথ্যা, জাল ও উদ্দেশ্যপ্রণোদিত। কোনো দায়িত্বশীল সংবাদমাধ্যমের এই ভুয়া খবর প্রচার উচিত নয়।

 

উল্লেখ্য, সম্প্রতি ভারত ও চীনের মধ্যকার সীমান্তে এক ধরনের উত্তেজনা চলছে। উভয় দেশের মাঝে প্রায় সাড়ে তিন হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। সীমান্তে বিরোধ নিয়ে ১৯৬২ সালে ভারত-চীন যুদ্ধও হয়েছিল। তারপরও বিভিন্ন জায়গায় বিরোধ এখনো অমীমাংসিত রয়ে গেছে এবং প্রায়ই সেটি মাথা চাড়া দিয়ে উঠে।

 

চীন, ভুটান ও ভারতের সিকিম প্রদেশের সংযোগস্থলে একটি উপত্যকার ভেতর দিয়ে রাস্তা তৈরি করাকে কেন্দ্র করে নতুন বিরোধের সূচনা। চীন চায় সেখানে একটি রাস্তা তৈরি করতে। কিন্তু যে জায়গাটিতে চীন রাস্তা তৈরি করতে চাইছে সেটি ভুটান ও চীনের মধ্যকার একটি বিরোধপূর্ণ এলাকা। সে উপত্যকাকে চীন এবং ভুটান উভয় দেশই দাবি করে। এক্ষেত্রে ভারতের অবস্থান ভুটানের পক্ষে। সুত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com