শিরোনাম
কুলভূষণের প্রাণভিক্ষার আবেদন খারিজ
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ১৪:৫৩
কুলভূষণের প্রাণভিক্ষার আবেদন খারিজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের প্রাণভিক্ষার আবেদন খারিজ করেছে পাকিস্তানের সেনা আদালত। ফলে আর একটিমাত্র রাস্তাই খোলা রইল কুলভূষণের সামনে। পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়ার সিদ্ধান্ত। পাক সেনাবাহিনীর বরাত দিয়ে রবিবার টাইমস অব ইন্ডিয়া এ খবর জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, ভারতীয় নৌবাহিনীর সাবেক কর্মকর্তা কুলভূষণের বিরুদ্ধে কী কী সাক্ষ্যপ্রমাণ রয়েছে তা খতিয়ে দেখছেন পাক সেনাপ্রধান। গত মাসে বাজওয়ার কাছে প্রাণভিক্ষার আর্জি জানিয়েছিলেন কুলভূষণ।

 

উল্লেখ্য, গত বছরের মার্চে করাচি ও বালুচিস্তানে গুপ্তচরবৃত্তি এবং নাশকতামূলক তৎপরতা চালানোর অভিযোগে ভারতীয় নাগরিক কূলভূষণকে গ্রেফতার করে পাক সেনাবাহিনী। চলতি বছরের এপ্রিলে তাকে ফাঁসির সাজা দেয় পাকিস্তান সেনা আদালত। তবে নেদারল্যান্ডসের দ্যা হেগের আন্তর্জাতিক আদালত সেই নির্দেশ স্থগিত রাখার নির্দেশ দিয়েছিল।

 

পাক সেনাবাহিনীর অভিযোগ, ইরানের সীমান্ত পেরিয়ে কুলভূষণ পাকিস্তানে ঢুকে বালোচ বিদ্রোহীদের উস্কানি দিচ্ছিল৷ মুম্বাইয়ের বাসিন্দা এই সাবেক নৌসেনা কর্মকর্তা পাকিস্তানে হুসেন মোবারক প‍্যাটেল নামে বাস করতেন। পরিবারের সঙ্গে মারাঠি ভাষায়ই কথা বলতেন। গতিবিধি সন্দেহজনক মনে করে কূলভূষণের ফোনে আড়িপাতে পাক সেনা। এরপরই গত বছর ৩ মার্চ বালুচিস্তানে তাকে গ্রেফতার করা হয়।

 

পাকিস্তানের ওয়েবসাইটে প্রকাশিত খবর অনুযায়ী, কূলভূষণ ভারতীয় ‘র’র এজেন্ট এবং পূর্ব নৌবাহিনীতে ছিলেন। পাকিস্তানের দাবি, একজন ম্যাজিস্ট্রেটের সামনে এবং আদালতে দেয়া বক্তব্যে যাদব নিজেকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’এর সদস্য বলে স্বীকার করেছেন।

 

তবে ভারত সরকার এসব অভিযোগ অস্বীকার করে আসছে। ভারতের দাবি, ভারতের নৌবাহিনীর সাবেক অফিসার কূলভূষণ অবসরের পর ব‍্যবসা শুরু করেন। ব‍্যবসা সূত্রেই পাকিস্তান-সহ বিভিন্ন দেশে যাতায়াত ছিল তার। ইরান থেকে তাকে অপহরণ করা হয়েছিল। সূত্র: টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com