শিরোনাম
আইএস প্রধান বাগদাদি জীবিত: ইরাক
প্রকাশ : ১৭ জুলাই ২০১৭, ০৯:৫৬
আইএস প্রধান বাগদাদি জীবিত: ইরাক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) প্রধান আবু বকর আল-বাগদাদি নিহত হয়নি, সিরিয়ায় পালিয়ে গেছে- এমনটিই দাবি করেছে ইরাকের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

রবিবার রাজধানী বাগদাদে ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সন্ত্রাসবিরোধী যুদ্ধ বিভাগের পরিচালক আবুআলী আল-বসরি জানান, পশ্চিমা ও আরব দেশগুলোর গোয়েন্দা সূত্রগুলো থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে জানা গেছে, সিরিয়ার উত্তরাঞ্চলীয় রাকা শহরের নিকটবর্তী একটি স্থানে আত্মগোপন করেছে বাগদাদি।

 

উল্লেখ্য, গত মাসে এক বিবৃতিতে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, চলতি বছর মে মাসে সিরিয়ায় আইএসের কথিত রাজধানী রাকা শহরে চালানো বিমান হামলায় বাগদাদি মারা গেছেন। পরে জঙ্গি গোষ্ঠীটির পক্ষ থেকেও আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হয়, তাদের নেতা আবুবকর আল-বাগদাদির মারা গেছে। তারা শিগগিরই তার স্থলাভিষিক্তের নাম ঘোষণা করবে।

 

১১ জুলাই আইএসের হাত থেকে ইরাদকের দ্বিতীয় বৃহত্তম শহর মসুল পুনরুদ্ধারের আনুষ্ঠানিক ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। বলা যায়, এর মধ্য দিয়ে ইরাকে ইসলামিক স্টেট খেলাফতের অবসান ঘটেছে।

 

তবে রবিবার আবুআলী আল-বসরি সতর্ক করে বলেন, আইএসের হাত থেকে মসুল শহর পুনরুদ্ধারের অর্থ এই নয় যে, জঙ্গিগোষ্ঠীটি ধ্বংস হয়ে গেছে। এই গোষ্ঠী ইরাকসহ মধপ্রাচ্যের সব দেশের নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করে যাবে।

 

পশ্চিমা দেশগুলোকে সতর্ক করে ইরাকি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই কর্মকর্তা বলেন, মসুলে পরাজিত হওয়ার পর আইএস জঙ্গিরা এখন বিশ্বের বড় শহরগুলোতে হামলা চালাতে পারে। আইএস জঙ্গিরা বিশ্বব্যাপী হামলা চালানো ও আতঙ্ক তৈরির জন্য সিরিয়া থেকে তুরস্কের মাধ্যমে সারাবিশ্বে একদল সন্ত্রাসীকে ছড়িয়ে দিয়েছে।

 

এদিকে, আল আরাবিয়ার খবরে বলা হয়, বাগদাদির মৃত্যুর পর নতুন একজনের হাতে দায়িত্ব উঠেছে। বাগদাদির উত্তরসুরী সেই নেতা আইএসের অস্তিত্ব ও ধারাবাহিকতা বজায় রাখবেন। নতুন নেতা হিসেবে লিবিয়ায় অবস্থানরত জালালুদ্দিন আল তিউনিসির নাম শোনা যাচ্ছে।

 

জালালুদ্দিন আল তিউনিসির আসল নাম ছিল মোহাম্মদ বেন সালেম আল আয়োনি। ১৯৮২ সালে তিউনেসিয়ার মাসাকান অঞ্চলে জন্ম নিয়েছিলেন তিনি। নব্বই দশকে তিনি ফ্রান্সে চলে যান এবং সেখানকার নাগরিকত্ব গ্রহণ করেন। ২০১১ সালে তিউনেসিয়ায় বিপ্লব শুরু হলে দেশে ফেরেন। তারপর সিরিয়ান যুদ্ধে অংশগ্রহণের জন্য সেখানে চলে যান। ২০১৪ সালে আইএসে যোগ দেন এবং বাগদাদির বিশ্বস্ত লোকে পরিণত হন। সূত্র: ইরাকি নিউজ

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com