শিরোনাম
২২টি মার্কিন প্রিডেটর ড্রোন কিনছে ভারত
প্রকাশ : ২৩ জুন ২০১৭, ১৭:০৫
২২টি মার্কিন প্রিডেটর ড্রোন কিনছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের কাছে ২০০ থেকে ৩০০ কোটি ডলারের ড্রোন বিক্রির অনুমোদন দিয়েছে মার্কিন পররাষ্ট্র দফতর। ভারতের সরকারি সূত্র শুক্রবার এ কথা জানিয়েছে। এর আওতায় গার্ডিয়ান নামে পরিচিত ২২টি প্রিডেটর ড্রোন ভারতকে দেবে আমেরিকা। নজরদারি ও গোয়েন্দা তৎপরতার পাশাপাশি হামলা এবং হত্যার কাজে ব্যবহার করা যায় এটি।


ন্যাটো’র বাইরে কোনো দেশের কাছে এর আগে এ ড্রোন বিক্রি করা হয়নি বলে সংবাদ মাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। এ ছাড়া, ড্রোন বিক্রির এ চুক্তিকে ‘গেম চেঞ্জার’ বলা হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দু’দিনের রাষ্ট্রীয় সফরে আমেরিকা যাওয়ার আগে ড্রোন বিক্রির অনুমোদন দেয়া হলো। চলতি মাসের ২৭ তারিখে হোয়াইট হাউজে মোদির সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রথম বৈঠক হওয়ার কথা রয়েছে।


ভারতের সরকারি সূত্র থেকে বলা হয়েছে, অনুমোদনের বিষয়টি নয়াদিল্লিকে অবহিত করেছে মার্কিন পররাষ্ট্র দফতর এবং ড্রোন নির্মাণকারী প্রতিষ্ঠাতা জেনারেল অ্যাটোমিক্স। একে ভারতের সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে ট্রাম্পের খুবই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে দেখছে নয়াদিল্লি।


অবশ্য এখনো এ চুক্তির বিষয়ে এখনো আনুষ্ঠানিক ভাবে কিছু ঘোষণা করা হয়নি বলে নাম প্রকাশে অনিচ্ছুক নয়াদিল্লির একটি সূত্র জানিয়েছে।


উল্লেখ্য, পাকিস্তানসহ বিভিন্ন দেশে হামলা করতে আমেরিকা অনেক দিন থেকেই প্রিডেটর ড্রোন ব্যবহার করে আসছে।


বিবার্তা/তৌহিদ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com