শিরোনাম
নদী সমস্যা নিয়ে মোদির সঙ্গে মমতার বৈঠক
প্রকাশ : ২৫ মে ২০১৭, ২০:৪০
নদী সমস্যা নিয়ে মোদির সঙ্গে মমতার বৈঠক
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নদী সমস্যার জট ছাড়াতে দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বৃহস্পতিবার দুপুর সাড়ে তিনটায় মোদির সঙ্গে বৈঠকে বসেন মমতা।


প্রায় আধাঘণ্টা যাবত ওই বৈঠকে ভারত-বাংলাদেশে বয়ে চলা গঙ্গা, আত্রাই, পুনর্ভবা, চুর্নীসহ একাধিক নদীর সমস্যা নিয়ে আলোচনা করেন মমতা। এ সময় উঠে আসে মালদার আম প্রসঙ্গটিও।


বৈঠক শেষে মমতা জানান, আমাদের উত্তর বঙ্গে আত্রাই নদী আছে, পুনর্ভবা নদী আছে। সেখানে আমাদের সীমান্তের ওপারে চার কিলোমিটারের মধ্যেই নদীর ওপর বাংলাদেশ বাঁধ দিয়েছে এবং কাউকে জিজ্ঞাসা না করেই ওটা দিয়েছে। এর ফলে শুকনো মরসুমে আমাদের এখানে পানির সমস্যা হয়। কৃষকরা অনেক কষ্টে রয়েছে। আবার যখন ওরা পানি ছেড়ে দেয় তখন আমাদের এখানে বন্যায় ভেসে যায়। আমরা এটা প্রধানমন্ত্রীকে দেখতে বলেছি।


মমতা আরো বলেন, এর আগে ২০১৫ সালেও আমরা এই বিষয়টি নিয়ে কেন্দ্রীয় সরকারকে একবার চিঠি লিখেছিলাম কিন্তু কোনো কাজ হয় নি।


বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের প্রসঙ্গটি তুলে মমতা বলেন, বাংলাদেশ আমাদের বড় বন্ধু, আমরা সবসময় তাদের সঙ্গে ভাল সম্পর্ক রেখে চলি। কিন্তু কখনো কখনো এমন কিছু ঘটনা ঘটে...জানিনা কেনো হয়?


আত্রাই সমস্যার পাশাপাশি চুর্নী ও ফারাক্কা ইস্যুটি নিয়েও মোদির সঙ্গে আলোচনা করেন মমতা। মমতা বলেন, বাংলাদেশে মাথাভাঙা নামে একটি নদী আছে। ওই নদীই আমাদের নদীয়া জেলায় চুর্নী নামে এসেছে। ওই নদীতে এত পরিমাণ ময়লা-আবর্জনা ফেলা হচ্ছে যে পুরো এলাকা দূষিত হয়ে যাচ্ছে।
ফারাক্কা প্রসঙ্গে মমতা বলেন, বাংলাদেশের সঙ্গে যখন আমাদের গঙ্গা চুক্তি হয়েছিল তখন বলা হয়েছিল যে কেন্দ্রীয় সরকার আমাদের রুপি দেবে এবং গঙ্গা ভাঙন যাতে না হয় সেটাও দেখা হবে। কিন্তু সেই রুপি এখনো পাওয়া যায় নি। ফলে কত গ্রাম চলে গেছে পানির তলায়। কৃষকদের অনেক ক্ষতি হয়েছে। কখনো বিহারে বন্যা হচ্ছে আবার কখনো আমাদের রাজ্য পানি পাচ্ছে না। এটা নিয়ে একটি মাস্টার প্লান তৈরির বিষয়ে আমরা প্রস্তাব দিয়েছি।


আম রফতানির ক্ষেত্রে বাংলাদেশের তরফে কর দ্বিগুন করে দেয়ার বিষয়টিও তোলেন মমতা। তিনি বলেন, মালদা, মুর্শিবাবাদে অনেক আমের ফলন হয় কিন্তু বাংলাদেশ সরকার রফতানি কর দ্বিগুন করে দিয়েছে। ইলিশ মাছ তো আগেই বন্ধ হয়ে গিয়েছে, এবার এখানকার আমও ওদেশে রফতানি করতে পারছে না আমাদের কৃষকরা।


তবে এবারই নয় সম্প্রতি পশ্চিমবঙ্গের উত্তরবঙ্গের কয়েকটি জেলা সফরে গিয়েও এই বিষয়গুলি নিয়ে সরব হয়েছিলেন মমতা। বিষয়গুলি নিয়ে শিগগিরই কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা হবে বলেও জানিয়েছিলেন মমতা। সেই মতোই এদিন মোদির সঙ্গে বৈঠক করেন মমতা। তবে নদী সমস্যা ছাড়াও রাজ্যের দাবি-দাওয়া, ঋণ মওকুফ, ভারতের রাষ্ট্রপতি নির্বাচন নিয়েও আলোচনা হয় দুই জনের মধ্যে।
আগামীকাল শুক্রবার বিকালে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন মমতা। জানা গেছে বিরোধীদের তরফে সর্বসম্মতভাবে রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করতেই এই বৈঠকে বসবেন সোনিয়া-মমতা। এছাড়া দিল্লিতে আরো কয়েকটি বিরোধী রাজনৈতিক দলের সঙ্গে সাক্ষাত করতে পারেন মমতা।


বিবার্তা/ডিডি/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com