শিরোনাম
কিমকে ‘পরমাণু বোমাধারী পাগল’ বললেন ট্রাম্প
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১১:১৩
কিমকে ‘পরমাণু বোমাধারী পাগল’ বললেন ট্রাম্প
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে ‘পরমাণু বোমাধারী পাগল’ বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত মাসে ফিলিপাইনের প্রেসিডন্ট রদ্রিগো দুতের্তের সঙ্গে ফোনালাপের সময় এ মন্তব্য করেন তিনি। কিমের সঙ্গে দেখা করতে পারলে ‘সম্মানবোধ’ করবেন- এমন মন্তব্যের কয়েকদিন পরই তাকে পাগল বললেন মার্কিন প্রেসিডেন্ট।

 

২ মে তৈরি ফিলিপিনো সরকারের ‘ট্রাম্প-দুতের্তে ফোনালাপ’র নথি তুলে ধরে মঙ্গলবার মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ খবর জানায়।

 

প্রতিবেদনে বলা হয়, গত ২৯ এপ্রিল ফোনালাপে দুতের্তেকে ট্রাম্প বলেছিলেন- উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা ব্যর্থ হওয়ায় তিনি খুশি। তিনি বলেন, ‘ওদের সব রকেট ভেঙে পড়ছে। এটা ভালো খবর।’ জবাবে দুতের্তে বলেন, খেলনার মতো বোমা নিয়ে খেলছে কিম। কিম সম্পর্কে তিনি আরো বলেন, তার মাথার কোনো ঠিক নেই। যেকোনো মুহূর্তে পাগল হয়ে উঠতে পারেন।

 

পরে ট্রাম্প দুতের্তেকে আশ্বস্ত করে বলেন, কোরীয় উপসাগরে দুটি পরমাণু সাবমেরিন পাঠিয়েছে পেন্টাগন। এছাড়া যুক্তরাষ্ট্রের যথেষ্ট সামরিক শক্তি রয়েছে।

 

কোরীয় উপসাগরে উত্তেজনা প্রসঙ্গে তিনি আরো বলেন, আমরা কিছুতেই ‘পরমাণু বোমাধারী একটা পাগল’কে (কিম) লাঘামহীনভাবে ছেড়ে দিতে পারি না। তার চেয়েও আমাদের সামরিক শক্তি আরো বেশি- কিন্তু আমরা তা ব্যবহার করতে চাই না।

 

উল্লেখ্য, জাতিসংঘের নিষেধাজ্ঞা উপেক্ষা করে একের পর এক ক্ষেপণাস্ত্র ও পরমাণু পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম- এমন ক্ষেপণাস্ত্র তৈরির উচ্চাকাঙ্খা রয়েছে দেশটির। সম্প্রতি, সপ্তাহখানেকের ব্যবধানে পরপর দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। সর্বশেষ পরীক্ষিত ক্ষেপণাস্ত্রটিকে ‘নিখুঁত’ বলে প্রশংসা করে কিম জানান, এই ক্ষেপণাস্ত্রকে সম্ভাব্য যুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে। সূত্র: ওয়াশিংটন পোস্ট

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com