শিরোনাম
ইন্দোনেশিয়ায় ২ সমকামীকে জনসম্মুখে বেত্রাঘাত
প্রকাশ : ২৪ মে ২০১৭, ১০:০৭
ইন্দোনেশিয়ায় ২ সমকামীকে জনসম্মুখে বেত্রাঘাত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ায় দুজন সমকামীকে শাস্তি হিসেবে ৮৩ বার করে বেত্রাঘাত করা হয়েছে। সাদা জামা পড়া দু’জন ব্যক্তি একটি স্টেজের উপর দাঁড়ানোর পর বেত নিয়ে মুখ ঢাকা এক ব্যক্তি তাদের বেত্রাঘাত করে।

 

যে দুজন সমকামী পুরুষকে এজন্য শাস্তি দেয়া হয়েছে, তাদের একজনের বয়স ২০ বছর এবং অপরজনের বয়স ২৩ বছর। গত মার্চে এ দুজনকে সমকামী যৌনকর্মের দায়ে হাতেনাতে আটক করা হয়েছিল।

 

মুসলিম সংখ্যাগরিষ্ঠ ইন্দোনেশিয়ায় সমকামিতা অবৈধ নয়। কিন্তু আচেহ প্রদেশে ইসলামি শরিয়া আইন থাকার কারণে সেখানে সমকামিতার জন্য সাজার বিধান রয়েছে। ২০১৪ সালে সেখানে সমকামিতার বিপক্ষে কঠোর আইন করা হয়।

 

তবে এবারই প্রথম সেখানে শরিয়া আইনের আওতায় সমকামীদের বেত্রাঘাত করা হয়েছে। এর আগে, মদ্যপান এবং জুয়া খেলার জন্য বেত্রাঘাতের মাধ্যমে শাস্তি দেয়া হতো।

 

 

রাজধানী বান্দা আচেহর একটি মসজিদের বাইরে বেত্রাঘাতের এ শাস্তি কার্যকর হয়। যখন এ শাস্তি কার্যকর করা হচ্ছিল তখন শত শত মানুষ সামনে দাঁড়িয়ে ছিল। সমকামীদের বেত্রাঘাত করার সময় তারা উল্লাস প্রকাশ করে। অনেকে তাদের মোবাইলে বেত্রাঘাতের ভিডিও এবং ছবি তোলে।

 

একজন বলছিলেন, ‘এটা তোমাদের জন্য একটা শিক্ষা হওয়া দরকার।’ আরেকজন চিৎকার করে বলেন, ‘এদের আরো জোরে পেটাও।’

 

তবে শাস্তি কার্যকরের আগে আয়োজকদের একজন সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়েছিলেন, যাতে তারা সমকামীদের ওপর আক্রমণ না করে। শাস্তি হিসেবে প্রত্যেক সমকামীকে ৮৫ বার করে বেত্রাঘাত করার সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু যেহেতু তারা দুইমাস আটক ছিল সেজন্য তা কমিয়ে ৮৩ বার বেত্রাঘাত নির্ধারণ করা হয়।

 

কয়েকদিন আগে, রাজধানী জাকার্তায় সমকামীদের একটি অনুষ্ঠান থেকে ১৪১ জন পুরুষ আটক করেছে পুলিশ। কর্মকর্তারা বলেন, সেখানে সমকামীদের একটি সেক্স পার্টি চলছিল। আটকদের মধ্যে একজন ব্রিটিশ ও একজন সিঙ্গাপুরের নাগরিক রয়েছে। অনুষ্ঠানটিতে যোগ দিতে সবাই ১৪ ডলার করে দিয়েছিল। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com