শিরোনাম
ব্রিটেনে আরো হামলার শঙ্কা, নামছে সেনাবাহিনী
প্রকাশ : ২৪ মে ২০১৭, ০৯:৩৭
ব্রিটেনে আরো হামলার শঙ্কা, নামছে সেনাবাহিনী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ম্যানচেস্টারের কনসার্টে হামলার পর ব্রিটেনে আরো সন্ত্রাসী হামলার আশঙ্কা প্রকাশ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। দেশটিতে সন্ত্রাসী হামলার হুমকি সংক্রান্ত সতর্কতার মাত্রা বাড়িয়ে সর্বোচ্চ পর্যায়ে, অর্থাৎ ‘ক্রিটিক্যাল’ বা ‘সংকটপূর্ণ’ বলে ঘোষণা করেছেন তিনি।

 

সেই সঙ্গে নিরাপত্তা জোরদার করতে দেশটির গুরুত্বপূর্ণ সব স্থাপনায় নেয়া হয়েছে সেনা মোতায়েনের সিদ্ধান্ত। নিরাপত্তার ক্ষেত্রে সশস্ত্র পুলিশকে সহযোগিতা করতে ‘অপারেশন টেম্পেরার’ নামে সেনাবাহিনীর ইউনিট নামানো হচ্ছে বলে জানানো হয়।

 

মঙ্গলবার ব্রিটিশ সরকারের সংকট প্রতিহত কমিটির এক জরুরি বৈঠক শেষে টেলিভিশনে দেয়া এক বিবৃতিতে মে বলেন, শঙ্কার মূল কারণ, ম্যানচেস্টারের ঘটনার তদন্তের ভিত্তিতে বোঝা যাচ্ছে, ব্রিটেনে আরো হামলার আশঙ্কা শুধু তীব্র নয়; তা এখন সংকটপূর্ণ অবস্থায় পৌঁছে গেছে।

 

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদি একাই হামলা চালিয়েছে, না এর পেছনে আরো মানুষ সক্রিয় রয়েছে, সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

 

সোমবার রাতে ব্রিটেনের ম্যানচেস্টার শহরে একটি কনসার্ট অনুষ্ঠানে আত্মঘাতী হামলায় ২২ জন নিহত হয়। এছাড়া, নারী ও শিশুসহ আহত হয় ৫৯ জন। সন্দেহভাজন হামলাকারী সালমান আবেদী লিবীয় বংশোদ্ভূত। ২২ বছর বয়সী এই মুসলিম তরুণ ম্যানচেস্টার শহরেই জন্মেছেন ও বেড়ে উঠেছেন।

 

নিরাপত্তা বাহিনী জানায়, সালমান আবেদী এই হামলার মাত্র কয়েকদিন আগেই বিদেশ থেকে দেশে ফিরেছিলেন। বহু বছর ব্রিটেনে বসবাসের পর তার পরিবার লিবিয়ায় ফিরে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

 

যদিও এর আগে, জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) দাবি করেছে, তাদের একজন সমর্থক এই হামলা চালিয়েছে। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com