শিরোনাম
গবেষণা প্রতিবেদন
‘বিপর্যয় এড়াতে ব্রিটেনে আরও অভিবাসী দরকার’
প্রকাশ : ২৩ মে ২০১৭, ০৮:২৭
‘বিপর্যয় এড়াতে ব্রিটেনে আরও অভিবাসী দরকার’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অর্থনৈতিক বিপর্যয় এড়াতে ব্রিটেনে কম নয়, বরং আরও বেশি সংখ্যক অভিবাসীকে জায়গা দেয়া প্রয়োজন বলে মনে করছে ব্রিটিশ গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিউচার। কর্মসংস্থান এবং সংশ্লিষ্ট অর্থনৈতিক তথ্য বিশ্লেষণের পর এমন মতামত দিয়েছে প্রতিষ্ঠানটি।


‘দ্য কেস অব ইমগ্রেশন’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে গ্লোবাল ফিউচার জানায়, কনজারভেটিভ পার্টির নেতৃত্বাধীন সরকারের লক্ষ্য হলো দ্রুত নীট অভিবাসনের সংখ্যা কমিয়ে তা ২০ হাজার থেকে এক লাখের মধ্যে সীমিত রাখা। তবে তা অর্থনীতির জন্য সুখকর নয় বলে মনে করছে গবেষণা প্রতিষ্ঠানটি। ৮ জুনের নির্বাচনকে সামনে রেখে কনজারভেটিভ পার্টির নির্বাচনি ইশতেহার প্রকাশের একদিন পর প্রতিবেদনটি দেয়া হয়।


গ্লোবাল ফিউচারের ওই প্রতিবেদনে বলা হয়, ‘পূর্ণাঙ্গ কর্মসংস্থানের কাছাকাছি থাকা যুক্তরাজ্যে জনসংখ্যা বার্ধক্যগ্রস্ত এবং এখানে উৎপাদনজনিত প্রবৃদ্ধি কম। আর এসবের কারণে ভবিষ্যতে সফল অর্থনীতির জন্য অভিবাসনের হার বাড়ানো জরুরি হয়ে পড়েছে।’


প্রতিবেদনে আরও বলা হয়, ‘গ্লোবাল ফিউচারের টপ-ডাউন অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি অনুযায়ী ভবিষ্যতে যুক্তরাজ্যে অর্থনৈতিক বিপর্যয় এড়াতে নীট অভিবাসী গ্রহণের সংখ্যা দুই লাখের বেশি হতে হবে।’


অর্থনীতির বিভিন্ন খাতের ওপর আলাদা বিশ্লেষণের পর গ্লোবাল ফিউচার জানায়, কাঠামোগত ও জনসংখ্যাগত পরিবর্তনের কারণে অনেকগুলো খাতই এরই মধ্যে শ্রমিক স্বল্পতার দ্বারপ্রান্তে রয়েছে। এ বটম-আপ দৃষ্টিভঙ্গি ব্যবহার করে বলা হয়, সব খাতের বিপর্যয় এড়াতে নীট অভিবাসনের সংখ্যা দুই লাখের বেশি হতে হবে।


বিবার্তা/জিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com