শিরোনাম
‘কোনো অর্জন ছাড়াই রিয়াদ সম্মেলন সমাপ্ত’
প্রকাশ : ২২ মে ২০১৭, ১৭:১৪
‘কোনো অর্জন ছাড়াই রিয়াদ সম্মেলন সমাপ্ত’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রিয়াদে আরব ও মুসলিম দেশের শীর্ষ নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যৌথ সম্মেলন মধ্যপ্রাচ্যের দেশগুলোর জন্য কোনো অর্জন ছাড়াই শেষ হয়েছে বলে দাবি করেছে ইরানের গণমাধ্যম রেডিও তেহরান।


রেডিও তেহরানের প্রতিবেদনে বলা হয়, সম্মেলনে আরব-মুসলিম ও মার্কিন কর্মকর্তারা সন্ত্রাসবাদ প্রতিহত করার পাশাপাশি সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ করার উপায় নিয়ে আলোচনা করেছেন বলে সম্মেলন শেষে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে।


সম্মেলনে অংশগ্রহণকারীরা ইরাক ও সিরিয়ায় জঙ্গিবাদ বিরোধী যুদ্ধে পৃষ্ঠপোষকতা দেয়ার জন্য ৩৪ হাজার রিজার্ভ সেনা মোতায়েনের পরিকল্পনার প্রতি সমর্থন ঘোষণা করেছেন।


সম্মেলনে নির্যাতিত ফিলিস্তিনি জনগণের ওপর ইহুদিবাদী ইসরাইলের গণহত্যা ও দমন অভিযান নিয়ে কোনো প্রস্তাব পাস তো দূরের কথা কেউ টু শব্দটি পর্যন্ত করেননি। সম্মেলনে কাতার, কুয়েত, ওমান ও সংযুক্ত আরব আমিরাতসহ ৫০টির বেশি আরব ও মুসলিম দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা অংশ নেন।


ইরাকি সংসদ সদস্যরা রিয়াদ সম্মেলনকে আরব ও মুসলিম বিশ্বের জন্য ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন। ইরাকি সংসদ সদস্য হাসান সালিম এ সম্পর্কে বলেছেন, সন্ত্রাসবাদের প্রতি সমর্থন এবং মধ্যপ্রাচ্যের জাতিগুলোকে দমন করার অসৎ উদ্দেশ্যে রিয়াদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া, এ সম্মেলন থেকে মাধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে সৌদি আরবের প্রতি সমর্থন ঘোষণা করা হয়েছে বলেও দাবি ইরানের।


এমন সময় রিয়াদে এ সম্মেলন অনুষ্ঠিত হলো যখন আমেরিকা ও সৌদি আরব এ অঞ্চলের বহু সমস্যা রাজনৈতিক উপায়ে সমাধান করতে ব্যর্থ হয়েছে। সেইসঙ্গে দারিদ্র পীড়িত ইয়েমেনের নিরাপরাধ জনগণের ওপর সৌদি আরবের পাশবিক বিমান হামলাকে পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছে আমেরিকা। এ ছাড়া, ইরাক ও সিরিয়ায় তৎপর আইএস সন্ত্রাসীদের প্রতি ওয়াশিংটন ও রিয়াদ নানাভাবে পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে বলেও অভিযোগ রয়েছে। সূত্র: আইআরডিবি অনলাইন


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com