শিরোনাম
সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি যুদ্ধের জন্য প্রস্তুত: কিম
প্রকাশ : ২২ মে ২০১৭, ১২:৫৬
সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি যুদ্ধের জন্য প্রস্তুত: কিম
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়ার সর্বশেষ মধ্যমপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাকে ‘নিখুঁত’ বলে প্রশংসা করেছেন দেশটির নেতা কিম জং উন। এ ক্ষেপণাস্ত্রকে সম্ভাব্য যুদ্ধে ব্যবহারের জন্য প্রস্তুত রাখা হয়েছে বলেও জানায় পিয়ংইয়ং।

 

সোমবার উত্তর কোরিয়ার বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএনএ জানায়, রবিবার পুকগুকসং-২ ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টি কিম জং উন নিজে পর্যবেক্ষণ করেন এবং পরীক্ষার সফলতায় তিনি গভীর সন্তোষ প্রকাশ করেছেন। পাশাপাশি ক্ষেপণাস্ত্রটিকে খুবই নিখুঁত ও সফল কৌশলগত অস্ত্র বলে মন্তব্য করে যুদ্ধে মোতায়েনের অনুমতি দিয়েছেন তিনি।

 

কেসিএনএ জানায়, পুকগুকসং ক্ষেপণাস্ত্রের বিশ্বাসযোগ্যতা, নিখুঁতভাবে আঘাত হানার ক্ষমতা এবং লেট-স্টেজ ওয়ারহেড গাইডেন্স সিস্টেমকে পূর্ণাঙ্গভাবে যাচাই করা হয়েছে।

 

গত ফেব্রুয়ারিতে পুকগুকসং ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালানো হয়। রবিবার চলেছে এর দ্বিতীয় দফা পরীক্ষা। এ ক্ষেপণাস্ত্রে ‘সলিড ফুয়েল’ ব্যবহার করা হয়েছে, ফলে তাৎক্ষণিকভাবে একে নিক্ষেপ করা সম্ভব। উত্তর কোরিয়া সাধারণত ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় ‘তরল জ্বালানি’ ব্যবহার করে থাকে।

 

সর্বশেষ এ ক্ষেপণাস্ত্রটি নিয়ে গত এক সপ্তাহে দ্বিতীয় দফা সফল ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় দেশটি। রবিবারের ক্ষেপণাস্ত্রটি প্রায় ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে জাপান সাগরে পড়ে। তার সামান্য দূরেই জাপানের 'এক্সক্লুসিভ ইকনোমিক জোন' অবস্থিত। অন্যদিকে, গত ১৪ মে পরীক্ষা করা মধ্যপাল্লার ক্ষেপণাস্ত্র ৭০০ কিলোমিটার পথ পাড়ি দিয়েছিল। সূত্র: এবিসি নিউজ

 

বিবার্তা/নিশির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com