শিরোনাম
মেক্সিকোর পুরস্কার বিজয়ী সাংবাদিককে হত্যা
প্রকাশ : ১৬ মে ২০১৭, ১২:৫১
মেক্সিকোর পুরস্কার বিজয়ী সাংবাদিককে হত্যা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মেক্সিকোর পুরস্কারজয়ী সাংবাদিক জাভিয়ের ভালদেজকে গুলি করে হত্যা করেছে দুর্বৃত্তরা। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় রাজ্য সিনালোয়ায় এ হত্যাকাণ্ড ঘটে বলে জানিয়েছে বিবিসি।

 

রিওডোসে ওয়েবসাইট জানায়, সুলিয়াকান নগরীতে অজ্ঞাত হামলাকারীরা তার গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। ৫০ বছর বয়সী ভালদেজ ওই নগরীতেই কাজ করতেন।

 

চলতি বছর মেক্সিকোতে ভালাদেজকে নিয়ে পাঁচ সাংবাদিককে হত্যা করা হল। মার্চে সাংবাদিক মিরোসলাভা ব্রিচকে গুলি করে হত্যা করার পর ভালদেজ লেখেন, নীরবতাকে না বলুন।

 

২০১১ সালে কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে) তাকে ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড দেয়। মাদক পাচারের ওপর প্রতিবেদনের জন্য তিনি এ পুরস্কার পান।

 

গত বছর তার একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি বলেন, ‘সাংবাদিক হওয়া মানে ব্লাকলিস্টে থাকা। বুলেটপ্রুফ পরলেও কিংবা আপনার সাথে দেহরক্ষী থাকলেও, তারা (সন্ত্রাসী) যদি সিদ্ধান্ত নেয় আপনাকে হত্যা করবে, তাহলে তারা তা করবেই।’

 

প্রায় তিন দশকের ক্যারিয়ারে ভালদেজ শক্তিশালী মাদকচক্র সিনালোয়াসহ মেক্সিকোর মাদক পাচার ও সংঘবদ্ধ অপরাধ সম্পর্কে ব্যাপক লেখালিখি করেন। চক্রটি মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে অবৈধ মাদক পাচারের সঙ্গে জড়িত। এই রুটে মাদক পাচারের ২৫ শতাংশ চক্রটি নিয়ন্ত্রণ করে। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com