শিরোনাম
সনুর ‘আজান’ টুইটকে ঢাল হিসেবে ব্যবহার আইএসের!
প্রকাশ : ২৩ এপ্রিল ২০১৭, ১১:৩৫
সনুর ‘আজান’ টুইটকে ঢাল হিসেবে ব্যবহার আইএসের!
কলকাতা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মসজিদে আজানের সময় লাউড স্পিকার ব্যবহার করা নিয়ে খ্যাতনামা সঙ্গীতশিল্পী সনু নিগমের টুইটকে হাতিয়ার করে এবার মুসলিম যুবকদের মগজধোলাই করছে জঙ্গি সংগঠন ইসলামি স্টেট (আইএস)। সম্প্রতি ভারতীয় পুলিশের হাতে আটক জঙ্গি সংগঠনটির সদস্যদের জেরা করে এ চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।

 

দুই বছর আগে, উত্তরপ্রদেশের দাদরি গ্রামে গোমাংস খাওয়ার অভিযোগে মোহাম্মদ আকলাখকে (৫০) পিটিয়ে হত্যার ঘটনা থেকে শুরু করে সাম্প্রতিককালে সনুর টুইট নিয়ে যারা আবেগতাড়িত হয়ে বিভিন্ন বিতর্ক সভায় অংশ নিয়েছেন বা ধর্মীয় আলোচনা করছেন, মূলত তাদেরকেই টার্গেট করেছে আইএস।  

 

ভারতের এক তদন্তকারী কর্মকর্তা জানান, ‘যেসব ব্যক্তি ধর্মীয় বিষয় নিয়ে বেশি সরব হচ্ছে তাদেরকেই টার্গেট করছে আইএস। সামাজিক যোগাযোগ মাধ্যমে সংখ্যালঘুদের কমেন্টের ওপর নজরদারি করছে জঙ্গি সংগঠনটি। এরপরই সেসব সংখ্যালঘু যুবকের সঙ্গে সরাসরি যোগাযোগ করে অনলাইনের মাধ্যমে জঙ্গি ভাবধারায় উদ্বুদ্ধ করানো হচ্ছে।’

 

যদিও এখনো এই জঙ্গিদের সাথে আইএসের শীর্ষ নেতাদের সরাসরি যোগ থাকার কোনো নির্দিষ্ট প্রমাণ তদন্তকারীদের হাতে আসেনি। পুলিশের দাবি, আইএস জঙ্গি সন্দেহে আটক ব্যক্তিরা নিজেরাই আইএসের মতাদর্শে দীক্ষিত হয়েছে।   

 

বৃহস্পতিবারই ভারতের একাধিক রাজ্যে অভিযান চালিয়ে একটি আইএস চক্রের হদিস পায় গোয়েন্দারা। উত্তরপ্রদেশ পুলিশের সন্ত্রাসবিরোধী শাখা (এটিএস) ও দিল্লি পুলিশের বিশেষ শাখার সদস্যরা যৌথ অভিযান চালিয়ে মুম্বাই, লুধিয়ানা এবং বিজনোর থেকে সন্ত্রাসীমূলক ষড়যন্ত্রের অভিযোগে চারজনকে আটক করে। এছাড়া আরো ছয়জনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।  

 

প্রাথমিকভাবে তদন্তকারীদের ধারণা, প্রথমে ইসলামের মৌলবাদী দৃষ্টিভঙ্গির সাথে জড়িত ব্যক্তিদেরই খুঁজে বের করা হতো। এরপর টেলিগ্রাম কিংবা অন্য কোনো সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের সাথে আলাদা আলাদাভাবে যোগাযোগ রক্ষা করতো নিয়োগকারীরা।   

 

সূত্রমতে, নিজেদের দলে টানার আগে ওই সংখ্যালঘু যুবকদের পরিচয় নিশ্চিত করতে তাদের ইসলাম ধর্মের জ্ঞান সম্পর্কে বিভিন্ন পরীক্ষা নেয়া হতো। পরিচয় নিশ্চিত হওয়ার পরই তাদের মগজধোলাই শুরু করে জঙ্গিরা। দেশের বিভিন্ন প্রান্তে সম্প্রীতি নষ্ট করাই তাদের লক্ষ্য ছিল বলে জানায় তদন্তকারী কর্মকর্তারা। আইএস সন্দেহে এখন পর্যন্ত ভারতে ৭৫ জনকে আটক করা হয়েছে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com