ধ্বংসস্তুপের মধ্যে গাজায় ঈদুল আজহা উদ্‌যাপন
প্রকাশ : ১৭ জুন ২০২৪, ১৫:৪৬
ধ্বংসস্তুপের মধ্যে গাজায় ঈদুল আজহা উদ্‌যাপন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলি ধ্বংসযজ্ঞের মধ্যে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করেছেন ফিলিস্তিনের গাজাবাসী। গতকাল রবিবার (১৬ জুন) বিধ্বস্ত ঘরবাড়ি ও মসজিদের পাশে ঈদের জামাত হয়েছে।


আল জাজিরা জানিয়েছে, গতকাল ১৬ জুন স্থানীয় সময় ঈদুল আযহার দিনে ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত হয়েছে ৪১ জন ফিলিস্তিনি। এরমধ্যে মধ্য গাজার বুরেইজ শরণার্থী শিবিরে বিমান হামলায় ৫ জন শিশুসহ নিহত হয়েছেন ৯ জন।


প্রায় আট মাস ধরে চলা ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে গাজার বেশির ভাগ এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তাদের জীবন, জীবিকা কোনো কিছুই অবশিষ্ট নেই। গুঁড়িয়ে দেয়া হয়েছে বহু মসজিদ। এতে বাড়িঘর ও মসজিদের ধ্বংসস্তূপের পাশেই নামাজ আদায় করতে হয় বাসিন্দাদের। ফলে ঈদের আনন্দ বলতে আর কিছু নেই। ঈদের দিন হারানো স্বজনদের জন্য আহাজারি করতে দেখা গেছে অনেককে।


গাজার দোকানপাট আগেই ধ্বংস হয়ে গেছে। যে দুই-একটি আছে, সেগুলোও বন্ধ রয়েছে। ঈদুল আজহার অন্যতম বিষয় কোরবানি দেয়া। বেশ ধুমধাম করে কোরবানির আয়োজন করে থাকে গাজাবাসী। কিন্তু এবার কোরবানির পশু কেনার মতো সামর্থ্য তাদের নেই।


তবে বিভিন্ন দাতব্য সংস্থা কিছু পশু কোরবানি করে বিভিন্ন পরিবারের মধ্যে বিতরণের চেষ্টা করছে।


এবারের ঈদ ওইসব পরিবারের জন্য আরো কঠিন হয়ে পড়েছে যাদের পরিবারের সদস্য নিহত হয়েছে বা আহত হয়ে কাতরাচ্ছে। ১০ হাজারের বেশি ফিলিস্তিনি গুরুতর আহত হয়েছে। তারা চিকিৎসা পর্যন্ত পাচ্ছে না।


এছাড়া ইসরাইল আট হাজারের বেশি লোককে ধরে নিয়ে গেছে। তারা কোথায়, কিভাবে আছে, কেউ জানে না।


জাবালিয়া মসজিদের ইমাম ঈদের জামাতের খুতবায় বলেন, দখলদার বাহিনী গাজার মানুষের মনোভাব ভেঙে দেয়ার চেষ্টা করছে। কিন্তু ফিলিস্তিনি প্রতিরোধ অব্যাহত রয়েছে। তারা দখলদারদের কঠোর আঘাত হানা অব্যাহত রাখবে। ইসরাইলি দখলদারিত্বের কারণে আমরা আমাদের ধর্মীয় অনুশাসনও পালন করতে পারছি না।


গত বছরের ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় গাজায় ৩৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। গতকাল ঈদের দিনও গাজার সর্বদক্ষিণের রাফা এলাকায় ব্যাপক হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। হামলা হয়েছে মধ্য গাজায়ও।


এদিকে, ইসরায়েলের অব্যাহত হামলার কারণে গাজার বেশির ভাগ বাসিন্দাই এখনো বাস্তুচ্যুত। আশ্রয়শিবিরেই তাদের ঈদ পালন করতে হয়। পশু কোরবানি দিতেও তেমন দেখা যায়নি।


দুর্বিষহ এই পরিস্থিতিতেও আশা হারাতে চান না গাজার বাসিন্দারা। ইসরায়েলি আগ্রাসনের মধ্যেও শিশুদের মুখে হাসি ফোটাতে নিজেদের সামর্থ্যের মধ্যে সর্বোচ্চ চেষ্টা করছেন তাঁরা। শিশুদের নিয়ে সকালেই ঈদ উদ্‌যাপনে বের হন অনেক মা–বাবা।


আগের দিন গাজা সরকারের গণমাধ্যম দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, সীমান্ত ক্রসিং দিয়ে গাজায় কোরবানির পশু প্রবেশে বাধা দিচ্ছে ইসরায়েল। এর মাধ্যমে কার্যত ফিলিস্তিনিদের ঈদ উদ্‌যাপনেই বাধা দেয়া হচ্ছে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com