শিরোনাম
রিয়াদের চিকিৎসা নগরীতে যা থাকছে
প্রকাশ : ২৯ মার্চ ২০১৭, ১২:৫৮
রিয়াদের চিকিৎসা নগরীতে যা থাকছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সৌদি আরবের রাজধানী রিয়াদে চিকিৎসা নগরী তৈরির ব্যাপারে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সোমবার জর্ডানের সাথে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

 

প্রকল্পটি সৌদি সরকারের রূপকল্প ২০৩০ এর একটি অংশ। ১২ লাখ বর্গমাইল এলাকাজুড়ে এই চিকিৎসা নগরী নির্মিত হবে। সেখানে রোগী ও চিকিৎসকদের জন্য চিকিৎসা ও বাসস্থানের সুব্যবস্থা থাকবে। এর প্রাক্কালন ব্যয় ধরা হয়েছে ৩৪ কোটি ৬৬ লাখ মার্কিন ডলার।

 

মঙ্গলবার সৌদির পক্ষে চুক্তিতে স্বাক্ষরকারী খালেদ আল-জাওহার জানান, গালফ কো-অপারেশন কাউন্সিলের (জিসিসি) সদস্য রাষ্ট্রসমূহের চিকিৎসা সেবা বিশেষত শারীরিক অসুস্থতার চিকিৎসার ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে এ প্রকল্পের উদ্যোগ নেয়া হয়েছে।

 

আল-জাওহার বলেন, ‘এই প্রকল্প বাস্তবায়িত হলে আরো তিন হাজারের বেশি কর্মসংস্থান হবে ও বছরে এক লাখ ৭০ হাজার রোগীকে চিকিৎসা সেবা দেয়া যাবে বলে আশা করা হচ্ছে।’

 

তিনি আরো বলেন, ‘প্রকল্পটির আওতায় তিনটি হাসপাতাল হবে। হাসপাতালগুলোকে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে। এখানে ১১শ’ শয্যা থাকবে। এছাড়া হাসপাতাল কম্পাউন্ডের ভেতরে হোটেল থাকবে। সেখানে রোগী ও তার সঙ্গে আসা বন্ধুবান্ধব বা আত্মীয়স্বজনের থাকা খাওয়ার সুব্যবস্থা থাকবে।’

 

প্রাইভেট হসপিটালস অ্যাসোসিয়েশনের প্রধান ডা. ফওজি আল-হামোউরি বলেন, এই চিকিৎসা কমপ্লেক্সে সৌদি নাগরিক ও বিদেশী রোগীদের জন্য আন্তর্জাতিক মানের চিকিৎসা সেবা প্রদান করা হবে। এছাড়া এখানে সৌদি তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

 

কমপ্লেক্সটিতে শারীরিক প্রতিবন্ধীদের জন্য থেরাপি ও অন্যান্য চিকিৎসার জন্য ৬০০ শয্যা রাখা হবে। ২৫০টি শয্যা জনস্বাস্থ্য সেবা ও অন্যান্য রোগীদের জন্য বরাদ্দ রাখা হবে।

 

কমপ্লেক্সটির ৫৬টি ভবনে ১২০টি শয্যাবিশিষ্ট একটি হোটেল ও ১২টি স্যুট, ২২৩টি পর্যটন ভিলা, ১৫২টি হোটেল ভিলা, ৪৪৮টি অ্যাপার্টমেন্টের ব্যবস্থা করা হবে। এছাড়া এখানে একটি বাণিজ্যিক মল, বিনোদন কেন্দ্র ও ব্যয়ামাগার, বাগান ও মসজিদ থাকবে।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com