এভারেস্ট শৃঙ্গে পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১
প্রকাশ : ২৪ মে ২০২৪, ১৮:৩৮
এভারেস্ট শৃঙ্গে পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পৃথিবীর সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয় করতে গিয়ে একজন অভিজ্ঞ পর্বতারোহী মারা গেছেন। এসময় তার সঙ্গে থাকা নেপালি শেরপা নিখোঁজ রয়েছেন। দলটি সম্পূরক অক্সিজেন ছাড়াই এভারেস্ট শৃঙ্গের পথে যাত্রা করেছিল। উদ্ধারকারীরা এখনও অভিযাত্রীর সঙ্গে থাকা নেপালি শেরপাকে খুঁজছেন।


স্থানীয় সময় বুধবার (২২ মে) এ ঘটনা ঘটে।


নেপালের পর্যটন বিভাগের কর্মকর্তা গৌতম খিম লাল সংবাদমাধ্যম সিএনএনকে জানিয়েছেন, ৪০ বছর বয়সী জোশুয়া চেরুইয়ট কিরুইয়ের মরদেহ বিশ্বের সর্বোচ্চ পর্বতচূড়ার মাত্র ২০ মিটার দূরে পাওয়া গেছে। তবে তার গাইড বা শেরপা এখনও নিখোঁজ রয়েছেন এবং অভিযাত্রী সংস্থা এখনও তাকে খুঁজছে।


পর্বতের পাদদেশ থেকে ওই কর্মকর্তা বলেন, কিরুই নাইরোবিতে ব্যাংকার হিসেবে কর্মরত ছিলেন। এবং তার গাইড ৪৪ বছর বয়সী নাওয়াং শেরপা বুধবার ভোরে রেডিও যোগাযোগ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন।


গৌতম বলেন, একটি উদ্ধারকারী দল বিস্তৃত পর্বত বরাবর ক্যাম্প এবং ট্রেইলে তাদের সন্ধান শুরু করে।


নেপালের স্থানীয় সময় বুধবার রাতে সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ২৮ হাজার ৯৭০ ফুট (৮,৮৩০ মিটার) উপরে কিরুইয়ের মৃতদেহ উদ্ধার করা হয়।


তার নিয়োগকর্তা কেসিবি ব্যাংক তাকে ‘একজন উৎসাহী ক্রীড়াবিদ এবং পর্বতারোহী’ বলে অভিহিত করেছেন। তিনি মাউন্ট এভারেস্টের চূড়ায় যাওয়া দ্বিতীয় কেনিয়ান বলে উল্লেখ করা হয়।


কিরুই ইনস্টাগ্রামে তার শেষ পোস্টে সম্পূরক অক্সিজেন ছাড়াই এভারেস্টের শিখরে চড়ার তার সাহসী প্রচেষ্টার কথা জানিয়ে পোস্ট দিয়েছিলেন। বলেন এটি অক্সিজেন ছাড়ায় এভারেস্ট জয়ের দুর্দান্ত ও ব্যতিক্রমী প্রচেষ্টা। এজন্যে বিশেষ প্রস্তুতি এবং ঝুঁকি সামাল দিতে শারীরিকভাবে তিনি প্রস্তুত বলে উল্লেখ করেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com