শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ২১:১০
শক্তিশালী ভূমিকম্পে কাঁপল তাইওয়ান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তাইওয়ানের রাজধানী তাইপে। দেশটির স্থানীয় সময় সোমবার (২২ এপ্রিল) বিকেলে ৫ দশমিক ৫ মাত্রার ভূকম্পন অনুভূত হয়।


কেন্দ্রীয় আবহাওয়া প্রশাসন জানিয়েছে, ৫ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এর উৎপত্তি পূর্ব হুয়ালিয়েনে। তবে, মার্কিন ভূতাত্ত্বিক জরিপের তথ্যানুসারে, ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৩। এর উৎপত্তিস্থল ভূপৃষ্ঠের ৮ দশমিক ৯ কিলোমিটার গভীরে।


বার্তাসংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, সোমবারের ভূমিকম্প তাইওয়ানে আঘাত হানে স্থানীয় সময় বিকেল ৫টা ৮ মিনিটে। এটি রাজধানী তাইপেও অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ ভূমিকম্পটিকে ৫.৩ মাত্রার বলে চিহ্নিত করেছে, যার গভীরতা ৮.৯ কিলোমিটার। এএফপি বলছে, পূর্ব হুয়ালিয়েন অঞ্চলটি ছিল ৭.৪ মাত্রার ভূমিকম্পের কেন্দ্রস্থল, যেটি ৩ এপ্রিল আঘাত করেছিল। এতে পাহাড়ি অঞ্চলের চারপাশে ভূমিধস হওয়ায় রাস্তাগুলো বন্ধ হয়ে যায়।


এএফপির এক সাংবাদিক বলেছেন, এই মাসের শুরুতে হওয়া ভয়াবহ ভূমিকম্পের পর এটিই সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বা আফটারশক।


হুয়ালিয়েনের ফায়ার ডিপার্টমেন্ট তার অফিসিয়াল সোশ্যাল মিডিয়া চ্যানেলে একটি পোস্টে বলেছে, ভূমিকম্পের কারণে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতি হয়েছে কি না তা পরিদর্শনের জন্য তারা টিম পাঠিয়েছেন।


প্রধান হুয়ালিয়েন শহরের ভবনগুলো খারাপভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই ভূমিকম্পে নিহত হয়েছিল কমপক্ষে ১৭ জন। এএফপির একজন কর্মী বলেছেন, ‘এই মাসের শুরুর দিকের বড় ভূমিকম্পের পর এটি সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প বা আফটারশকগুলোর মধ্যে একটি বলে মনে হয়েছে।’ হুয়ালিয়েনের ফায়ার ডিপার্টমেন্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের অফিশিয়াল চ্যানেলে একটি সংক্ষিপ্ত পোস্টে বলেছে, তারা যেকোনো বিপর্যয় পরিদর্শনের জন্য দল পাঠিয়েছে।


তারা পরিস্থিতি পর্যবেক্ষণ চালিয়ে যাবে এবং সময়মতো জানাবে। গণমাধ্যমটির তথ্য অনুসারে, তাইওয়ানে ঘন ঘন ভূমিকম্প হয়ে থাকে। কারণ এটি দুটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত। চলতি মাসের ৩ তারিখে তাইওয়ানে ৭ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পের পর শত শত আফটারশক হয়, যা হুয়ালিয়েনের চারপাশে পাথরের আঘাতের কারণ হয়েছিল। এতে অন্তত ১৭ জনের প্রাণহানি হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com