আগুনে পুড়ল কোপেনহেগেনের ৪০০ বছরের পুরানো ভবন
প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৮:৪০
আগুনে পুড়ল কোপেনহেগেনের ৪০০ বছরের পুরানো ভবন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ডেনমার্কের কোপেনহেগেনে পুরনো স্টক এক্সচেঞ্জ ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আগুন লাগা কিছুক্ষণ পরই ভবনটির চূড়া পুড়ে ছাদের ওপর ধসে পড়ে। সংস্কারের সময় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। চূড়াটি দেখতে চারটি ড্রাগনের প্যাচানো লেজের মতো ছিল।


১৬ এপ্রিল, মঙ্গলবার এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। বোরসেন হল নামে পরিচিত ভবনটি শহরের প্রাচীনতম ভবনগুলোর একটি, যা সপ্তদশ শতাব্দীতে তৈরি।


ভবনটির আইকনিক চূড়া আগুনে ধসে পড়েছে। তবে ভবনের ভেতরের সবাই নিরাপদে বেরিয়ে যেতে পেরেছে। এছাড়া ভেতরে থাকা কিছু ঐতিহাসিক পেইন্টিং উদ্ধার করা সম্ভব হয়েছে।


ডেনমার্কের সংস্কৃতিমন্ত্রী জ্যাকব এঙ্গেল-শ্মিড জানান, ৪০০ বছরের ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্য আগুনে পুড়ে গেছে। ১৬২৫ সালে তৈরি এ ভবনটি ডেনমার্কের পার্লামেন্ট এবং রাজকীয় প্রাসাদ হিসেবে ব্যবহার হত।


স্থানীয় কারিগর হেনরিক গ্রেজ বলেন, এটি একটি দুঃখজনক দিন। ২০১৯ সালে প্যারিসে ক্যাথেড্রালের ছাদ এবং চূড়াকে গ্রাসকারী আগুনের সঙ্গে এর তুলনা করা যায়। এটি আমাদের নটরডেম।


ডাচ রেনেসাঁ শৈলীর এই ভবনটিতে এখন আর ডেনিশ স্টক এক্সচেঞ্জ নেই। তবে ডেনিশ চেম্বার অব কমার্সের সদর দপ্তর হিসেবে ব্যবহার করা হয় এটি।


সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে চেম্বার অব কমার্স জানিয়েছে, আমরা একটি ভয়ানক দৃশ্যের সাক্ষী হয়েছি। এক্সচেঞ্জ ভবনে আগুন লেগেছে। কোপেনহেগেনে অগ্নিকাণ্ডের কারণ এ মুহূর্তে অজানা। কিন্তু জরুরি পরিষেবা সংস্থাগুলো জানিয়েছে, ভবনটির বেশিরভাগ অংশ আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে। আগুন টাওয়ারের চারপাশে সবচেয়ে তীব্র ছিল।


স্থানীয় টিভি চ্যানেলগুলোর লাইভ ভিডিওতে দেখা যায় যে, মানুষ আগুনের হাত থেকে বাঁচার জন্যে ছুটোছুটি করছেন। অনেকের হাতে পেইন্টিং ছিল। কাউকে আইফোন ছুঁড়ে ফেলতে দেখা যায়।


সংস্কৃতিমন্ত্রী জ্যাকব এঙ্গেল-শ্মিড বলেছেন, ৪০০ বছরের ডেনমার্কের সাংস্কৃতিক ঐতিহ্যটি সবার চোখের সামনে আগুনে ভস্ম হয়ে গেছে।


কোপেনহেগেনে অগ্নিকাণ্ডের কারণও এই মুহূর্তে জানা যায়নি। কিন্তু জরুরি পরিষেবাগুলি বলেছে যে, ভবনের রক্ষণাবেক্ষণের অস্থায়ী কাঠামোগুলো তাদের অপারেশনকে আরও কঠিন করে তুলেছে। ভবনটির বেশিরভাগ অংশই আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে ধারণা করা হয়।


জরুরী পরিষেবার প্রধান জ্যাকব ভেদস্টেড অ্যান্ডারসেন বলেছেন, পুরানো তামার ছাদের নীচে এলাকায় প্রবেশ করা অগ্নিনির্বাপকদের প্রায় অসম্ভব কাজ হিসেবে বিবেচিত হয়েছে।


একজন দর্শক ডেনিশ মিডিয়াকে বলেছেন, আমি সম্পূর্ণ বাকরুদ্ধ- এটি একটি অতুলনীয় হৃদয়বিদারক ঘটনা।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com