ইসরাইলে ইরানের হামলায় মুখ খুললো রাশিয়া
প্রকাশ : ১৫ এপ্রিল ২০২৪, ১৩:২৯
ইসরাইলে ইরানের হামলায় মুখ খুললো রাশিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরায়েলের হামলার ঘটনায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদ যথাযথ ব্যবস্থা নিতে ব্যর্থ হওয়ার কারণেই শনিবার (১৩ এপ্রিল) তেল আবিবকে লক্ষ্য করে তেহরান এই হামলা চালিয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।


বিশ্ব সংস্থায় রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া মন্তব্য করেছেন, তেহরান শনিবার (১৩ এপ্রিল) দামেস্কে ইরানের কনস্যুলেটে অবৈধ হামলার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ব্যর্থতার কারণে এই হামলা চালিয়েছে।


রবিবার (১৪ এপ্রিল) নিরাপত্তা পরিষদের বৈঠকে এ মন্তব্য করেন তিনি।


রাশিয়ার দূত বলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ওই অঞ্চলে সর্বশেষ সহিংসতাকে উসকে দিয়েছে। দামেস্কে তেহরানের দূতাবাসে হামলার ঘটনায় পদক্ষেপ না নেয়ার কারণে নতুন করে ইরানি হামলার জন্ম দিতে সহায়তা করেছে।


রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যদের বলেন, ১৩ এপ্রিল যা ঘটেছে তা এমনি এমনি হয়নি। ইরানের হামলা ছিল কাউন্সিলের লজ্জাজনক নিষ্ক্রিয়তার প্রতিক্রিয়া।


গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে অবস্থিত ইরানি কনস্যুলেটে ভয়াবহ ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরাইল। এতে বিপ্লবী গার্ডের দুই কমান্ডারসহ ৭ উচ্চপদস্থ কর্মকর্তা নিহত হন।


রাশিয়ান দূত বলেন, ইরানের কনস্যুলেটে হামলা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হলেও নিরাপত্তা পরিষদের পশ্চিমা সদস্যরা ইসরাইলকে ‘ভয়াবহ আক্রমণ’ নিয়ে তিরস্কার করার বিপক্ষে দাঁড়িয়েছে। আমরা স্পষ্টভাবে এবং দ্ব্যর্থহীনভাবে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আমাদের সহকর্মীদের এই ধরনের বেপরোয়া কর্মকাণ্ডের নিন্দা করতে বলেছি যাতে এই ঘটনার পুনরাবৃত্তি না হয়, নেবেনজিয়া উল্লেখ করেছেন।


তিনি বলেন, আমরা সতর্ক করে দিয়েছি যে অন্যথায়, এই ধরনের কাজের পুনরাবৃত্তি এবং এই অঞ্চলে সহিংসতা বৃদ্ধির ঝুঁকি বহুগুণ বেড়ে যাবে। ফলাফল এখন সবার জন্য পরিষ্কার।


এদিকে নিরাপত্তা পরিষদকে তেহরান বলেছে, আত্মরক্ষার যে অধিকার রয়েছে সেটিরই ব্যবহার করেছে ইরান।


সম্প্রতি দামেস্কে ইরানের কনস্যুলেটে ইসরাইলের হামলার কথা তুলে ধরে আমির সাইয়েদ ইরাভানি বলেন, নিরাপত্তা পরিষদ... আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে।


এ কারণেই তেহরানের কাছে পাল্টা জবাব দেয়া ছাড়া কোনো বিকল্প ছিল না উল্লেখ করে তিনি বলেন, তার দেশ সহিংসতা বৃদ্ধি হোক বা যুদ্ধ চায় না। তবে যেকোনো ধরনের হুমকি বা আগ্রাসনের জবাব দেবে ইরান।


শনিবার (১৩ এপ্রিল) রাতে ইসরায়েলি ভূখণ্ডে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ইয়েমেনের ইরানপন্থী সশস্ত্র গোষ্ঠী, হুথিরা তাদের হামলায় যোগ দেয়। এরপর জানা যায়, লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ ইসরাইলের ওপর রকেট হামলা চালায়।


তবে ৯৯ শতাংশ আক্রমণ প্রতিহত করা হয়েছে বলে দাবি করেছে ইসরাইল। হামলায় একটি ঘাঁটির সামান্য ক্ষতি হয়েছে বলে জানায় ইসরাইল।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com