শিরোনাম
আহত পুলিশকে বাঁচাতে যা করেছিলেন মন্ত্রী
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ১৬:১৮
আহত পুলিশকে বাঁচাতে যা করেছিলেন মন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রিটিশ পার্লামেন্টের বাইরে আততায়ীর ছুরিকাঘাতে প্রাণ হারিয়েছেন পুলিশ কর্মকর্তা পিসি কেইথ পালমার। সেসময় পুলিশ সবাইকে নিরাপদে সরে যাওয়ার নির্দেশ দেন। তবে ওই মুহূর্তে জীবনের পরোয়া না করে পালমারকে বাঁচাতে ছুটে গিয়েছিলেন ব্রিটিশ পররাষ্ট্র দফতরের একজন মন্ত্রী, কনজারভেটিভ পার্টির এমপি টোবিয়াস এলউড।

 

ছুরিকাঘাতে আহত পালমারকে মুমূর্ষু অবস্থায় মুখে মুখ লাগিয়ে বাতাস দেয়ার চেষ্টা করেন তিনি। এলউডের ওই সময়কার প্রকাশিত ছবিতে আহত পুলিশ কর্মকর্তার সাহায্য করার সময় তার রক্তমাখা হাত এবং মুখমণ্ডল নজরে আসে। তার এ ভূমিকার কারণে সহকর্মীদের পাশাপাশি অনেকেই তার প্রশংসা করে তাকে বীরের মর্যাদা দিয়েছেন।

 

এলউড একজন সাবেক সেনা কর্মকর্তা। ২০০২ সালে ইন্দোনেশিযার বালিতে বোমা হামলায় ভাইকে হারিয়েছেন তিনি। তার দীর্ঘদিনের বন্ধু এবং কনজারভেটিভ এমপি অ্যাডাম আফ্রিয়াই বলেন, পুলিশ সবাইকে নিরাপদে সরে যেতে বলছিল, কিন্তু তা সত্ত্বেও এলউডকে ছুটে যেতে দেখেন তিনি।

 

টুইটারে কনজারভেটিভ দলের এমপি বেন হাওলেট বলেন, টোবিয়াস এলউড দুপুরে পুলিশ সদস্যকে সাহায্যের জন্য যা করেছেন, তিনি প্রকৃতই একজন নায়ক। অন্যদিকে লিবারেল ডেমোক্রেট নেতা টিম ফ্যারন বলেন, আজ টোবিয়াস সংসদ সদস্যদের জন্য সুনাম বয়ে আনলেন।

 

উল্লেখ্য, বুধবার বিকেলে ব্রিটিশ পার্লামেন্টের কাছে এবং ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর পৃথক দুটি সন্ত্রাসী হামলায় পুলিশসহ পাঁচজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৪০ জন।

 

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের অধিবেশন চলাকালে এক ব্যক্তি একটি প্রাইভেট কার চালিয়ে ওয়েস্টমিনিস্টার সেতুতে পথচারীদের ওপর তুলে দেন। এতে তিন পথচারী নিহত হয়। এরপর রেলিংয়ের সঙ্গে গাড়িটির ধাক্কা লাগে। সেখান থেকে নেমে তিনি ওয়েস্টমিনিস্টার প্রাসাদের ফটকের ভেতরে চলে যান এবং এক পুলিশ কর্মকর্তাকে ছুরিকাঘাত করেন। এসময় সন্দেহভাজন ওই হামলাকারীকে পুলিশ গুলি করে হত্যা করে। ছুরিকাঘাতে আহত এক পুলিশেরও মৃত্যু হয়। 

 

পুলিশের ধারণা, হামলাকারী একজনই। তাদের মতে, সন্দেহভাজন যে হামলাকারীকে গুলি করা হয়েছে, তিনিই গাড়িতে করে আসার সময় ওই সেতুতে পাঁচজনকে চাপা দেন। পরে পার্লামেন্ট ভবনের বাইরের রেলিংয়ে ধাক্কা খায় তার গাড়ি। সেখান থেকে নেমে তিনি পুলিশের ওপর হামলা করেন।

 

এদিকে এ ঘটনায় পুলিশি অভিযানে সাত জনকে গ্রেফতার করা হয়েছে। বার্মিংহামে কয়েকশো গোয়েন্দা পুলিশ রাতভর অভিযান চালিয়ে ছয়টি বাড়ি থেকে তাদেরকে গ্রেফতার করে।

 

ভারপ্রাপ্ত উপ-কমিশনার ও পুলিশের সন্ত্রাস-দমন বিভাগের প্রধান মার্ক রৌলি বলেন, হামলাকারী আন্তর্জাতিক সন্ত্রাসবাদের দ্বারা উৎসাহিত হয়ে হামলা চালিয়েছে বলে তারা মনে করছেন। তবে এর আগে তিনি বলেছিলেন, এই হামলার ঘটনা ইসলামপন্থীদের কাজ হতে পারে বলে তারা মনে করছেন। সূত্র: বিবিসি

 

বিবার্তা/নিশি  

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com