শিরোনাম
স্বাভাবিক নিয়মে সংসদের সভা বসবে : টেরিজা মে
প্রকাশ : ২৩ মার্চ ২০১৭, ০৫:১৩
স্বাভাবিক নিয়মে সংসদের সভা বসবে : টেরিজা মে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সন্ত্রাসের কাছে ব্রিটেন হার মানবে না, প্রত্যয় ব্যক্ত করে দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মে বলেছেন, বৃহস্পতিবার স্বাভাবিক নিয়মে সংসদের সভা বসবে।


লন্ডনে ব্রিটিশ সংসদের কাছে গুলি এবং ওয়েষ্টমিনস্টার ব্রিজের কাছে সন্ত্রাসী হামলাকে দেশটির প্রধানমন্ত্রী টেরিজা মে অসুস্থ ও বিকৃতি রুচির কাজ অভিহিত করে নিন্দা জানিয়েছেন।


সরকারের গুরুত্বপূর্ণ মন্ত্রীদের নিয়ে জরুরি বৈঠক, যা কোবরা সিকিউরিটি মিটিং নামে পরিচিত, শেষে ডাউনিং স্ট্রিটে এক ব্রিফিং এ মিজ মে নিহত ও আহতদের প্রতি শ্রদ্ধা জানান।


তিনি বলেন, ব্রিটিশ পার্লামেন্ট গণতন্ত্র, স্বাধীনতা, মানবাধিকার ও আইনের শাসনের মত মূল্যবোধ চর্চা করে বিশ্বের শ্রদ্ধা এবং ভালোবাসা অর্জন করেছে। যারা এই মূল্যবোধ প্রত্যাখ্যান করেছে, তাদের কাছে ব্রিটিশ পার্লামেন্ট অবশ্যই একটি টার্গেটে পরিণত হয়েছে। কিন্তু সন্ত্রাসের কাছে ব্রিটেন হার মানবে না, প্রত্যয় ব্যক্ত করে মিজ মে বলেন, বৃহস্পতিবার স্বাভাবিক নিয়মে সংসদের সভা বসবে।


তিনি জানিয়েছেন, স্বাভাবিকভাবে লন্ডনের বাসিন্দারা নিজেদের দৈনন্দিন কাজকর্ম সারবেন। শহরে বেড়াতে আসা পর্যটকেরাও স্বাভাবিক নিয়মে যা করছিলেন এবং যা তাদের পরিকল্পনায় ছিল, তাই করবেন। ঘৃণা এবং অশুভ শক্তি ব্রিটেনকে বিভক্ত করতে পারবেনা।


লন্ডন পুলিশ কর্তৃপক্ষ বলছে, সংসদ ভবনের কাছে এবং ওয়েস্টমিন্সটার ব্রিজের ওপর সন্ত্রাসী হামলায় পাঁচজন মারা গেছেন।


তাদের মধ্যে একজন পুলিশ অফিসার, একজন হামলাকারী এবং দু'জন পথচারী রয়েছেন। মেট্রোপলিটান পুলিশ জানিয়েছে, অন্তত ৪০জন আহত হয়েছে।


আহতদের মধ্যে তিনজন ফরাসী শিক্ষার্থী এবং দুইজন রোমানিয় রয়েছেন। এই সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে ইতোমধ্যেই সংহতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং জার্মানী।


এদিকে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন আইএস-এর (ইসলামিক স্টেট) প্রচারণায় উদ্বুদ্ধ হয়ে ব্রিটিশ পার্লামেন্টের বাইরে হামলা চালানো হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে বলে দাবি করেছে দেশটির বার্তা সংস্থা রয়টার্স।


লন্ডন মেট্রোপলিট্রন পুলিশ ঘটনাকে ‘জঙ্গি হামলা’ আখ্যা দিয়েছে।


ওই ইউরোপীয় কর্মকর্তা রয়টার্সকে বলেছেন, সন্দেহভাজন হামলাকারীর পরিচয় জানতে পেরেছেন ব্রিটিশ গোয়েন্দারা। তবে তার সম্পর্কে এখনও বিস্তারিত জানা যায়নি।


কর্মকর্তারা রয়টার্সকে বলেছেন, তদন্তকারীরা প্রাথমিকভাবে সন্দেহ করছেন, আইএসের প্রচারণায় উদ্বুদ্ধ হয়ে এই হামলা চালানো হয়ে থাকতে পারে।



বিবার্তা/আকবর/হোসেন


>> ব্রিটেনের পার্লামেন্টের বাইরে হামলা, নিহত ৪

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com