শিরোনাম
আল কায়দির অভিনব দোকান
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৯:১৫
আল কায়দির অভিনব দোকান
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা সালিম সুলতান আল কায়দি তিনটি খামারের মালিক। নিজের খামারে উৎপাদিত দ্রব্য বিক্রির জন্য তিনি একদিন শারজাহয় একটি বিক্রয়কেন্দ্র খোলার কথা ভাবলেন। তবে তার ভাবনাটি ছিল অন্যরকম।


চার মাস আগে শারজাহর ম্লেইহা সড়কে চালুও হলো একটি বিক্রয়কেন্দ্র। ক্রেতা ওতে ঢুকেই দেখতে পায় থরে থরে সাজানো আছে অরগানিক ফলমূল, শাকসব্জি ও খেজুর। সবই আছে, কিন্তু কোনো বিক্রয়কর্মী নেই। কেন? আল কায়দি বলেন, বিশ্বাসই এই দোকানের বিক্রয়কর্মী।


আল কায়দি তার বিক্রয়কেন্দ্রটি ক্রেতাদের জন্য সপ্তাহে সাত দিন, দিন-রাত ২৪ ঘণ্টা খোলা রাখেন। আর হাইওয়ে দিয়ে যাওয়ার সময় কেউ-না-কেউ ওখানে ঢুকে আল কাইদির খামারের তাজা ফলমূল শাকসব্জি নিয়ে যায়। বিক্রয়কর্মী না দেখে নতুনরা অবাক হতে পারে ভেবে আল কাইদি আগেই সেখানে সাইনবোর্ড সাঁটিয়ে রেখেছেন : ''নিঃসঙ্কোচে নিন''। সব পণ্যের গায়েই দাম লেখা আছে। আছে ক্যাশ বক্সও। জিনিসপত্র ''কিনে'' ক্রেতা ওই বক্সেই দাম রেখে যেতে পারেন।


আল কাইদি বলেন, আমি গত চার মাস ধরে দোকানটি ''চালাচ্ছি''। এর মধ্যে একবারও চুরির ঘটনা ঘটেনি।


তিনি আরো বলেন, যদি কেউ জিনিস নিয়ে দাম না দিয়ে চলেও যায়, আমি মন খারাপ করবো না। মনে করবো, এটা দান করলাম আর ওই লোককে আল্লাহর বিচারে সোপর্দ করবো।


তিনি জানান, মানুষের মধ্যে সততা ও বিশ্বাসের ভিত গড়াই এর উদ্দেশ্য।


বছরের যে চার মাস শাকসবজি পাওয়া যায়, সেই ক' মাসই এই দোকান খোলা থাকবে বলে জানান আল কাইদি। পণ্যের গুণগত মান সম্বন্ধে জেনে অনেক দূর থেকেও ক্রেতা আসছেন জানিয়ে তিনি বলেন, এখানকার সব ফলমূল ও শাকসব্জি অরগানিক। আর মুনাফাও হচ্ছে ভালোই। সবচাইতে বড় কথা, ক্রেতারা কখনো আমার বিশ্বাসের অমর্যাদা করেন না। অনেকে এ দোকান দেখে বেশ মজাও পান। কারণ, তারা মনে করেন, এ যুগে মানুষকে বিশ্বাস করা খুবই কঠিন। কিন্তু আমি ওরকম ভাবি না। পুরো বিষয়টা আমি মানুষের বিবেকের ওপর ছেড়ে দিই। যদি তারা সৎ হয় তো দাম দিয়ে যাবে। আর যদি চুরি করে তো করলো। আমি ও নিয়ে ভাবি না।


শুধু কেনাকাটা করতে নয়, অভিনব দোকানটি দেখতেও এখন অনেক মানুষ ভিড় জমান। তারা ছবি তোলেন, সেই ছবি আবার সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেন।


এক দোকানের সাফল্য দেখে দেশের অন্যান্য অঞ্চলেও এরকম দোকান খোলার পরিকল্পনা নিচ্ছেন আল কাইদি। তিনি বলেন, আমার আর একটি উদ্দেশ্য আছে। অনেকে মনে করেন, আমাদের দেশটি শুধুই মরুভুমি, এদেশ চাষবাস ও গাছপালা জন্মানোর উপযোগী নয়। আমি আমার দেশবাসী, প্রবাসী ও পর্যটকদের এদেশের কৃষিপণ্য দেখাতে চাই।


ক্রেতারাও এ দোকানের প্রশংসায় পঞ্চমুখ। তারা বলেন, অসৎ লোকেরাও এখান থেকে কিছু চুরি করতে চাইবে না। সূত্র : খালিজ টাইমস


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com