শিরোনাম
রাজনীতিতে ফিরছেন পারভেজ মোশাররফ!
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৭:৩০
রাজনীতিতে ফিরছেন পারভেজ মোশাররফ!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাম্প্রতিক সময়ে পাকিস্তানের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে দেশটির বিতর্কিত সামরিক শাসক জেনারেল পারভেজ মোশাররফের নানান ইস্যুতে দেয়া সাক্ষাৎকার নিয়ে সেখানকার জনগণের মধ্যে মোশাররফের রাজনীতিতে প্রত্যাবর্তন নিয়ে বেশ গুঞ্জন উঠেছে।


পাকিস্তানের একটি বেসরকারি টেলিভিশন চ্যানেল ‘বোল’ কয়েক খণ্ডে প্রচারিত সাক্ষাৎকারে জেনারেল মোশাররফ আমেরিকার সঙ্গে ভালো সম্পর্ক তৈরির উপর জোর দিয়েছেন। পাশাপাশি পাকিস্তানের বর্তমান নির্বাচিত সরকার এবং ভারতের কড়া সমালোচনা করেছেন। আর তাতেই পাকিস্তানের ভেতরে অনেকই মোশাররফের উদ্দেশ্য সম্পর্কে নানা ধরণের অনুমান করছেন।


২০১৩ সালে জেনারেল মোশাররফ একটি রাজনৈতিক দল গঠন করে সাধারণ নির্বাচনে অংশ নিতে চেয়েছিলেন। কিন্তু তার সে ইচ্ছাপূরণ হয়নি। নির্বাচনে তিনি অযোগ্য বিবেচিত হয়েছিলেন। ফলে তখন তিনি দেশ ছেড়ে দুবাই চলে যান।


অনেকে ধারণা করছেন, মোশাররফের যে রাজনৈতিক আকাঙ্ক্ষা ছিল সেটি পূরণের জন্য তিনি আবারো তৎপরতা শুরু করেছেন, যার প্রথম পদক্ষেপ হচ্ছে টেলিভিশন অনুষ্ঠানে আবির্ভূত হওয়া।


জেনারেল মোশাররফ যে অনুষ্ঠানে আসছেন সেটি প্রতি রবিবার প্রচারিত হয়। অনুষ্ঠানটির নাম ‘সাব সে পেহেলে পাকিস্তান’ যার অর্থ ‘সবার আগে পাকিস্তান’। মোশাররফ যখন ক্ষমতায় ছিলেন তখন তার প্রধান শ্লোগান ছিল ‘সবার আগে পাকিস্তান’। অনুষ্ঠানের উপস্থাপিকা মোশাররফকে নানা বিষয়ে প্রশ্ন করে তার মতামত জানতে চান। এসব বিষয়ের মধ্যে রয়েছে রাজনীতি, অর্থনীতি, সামরিক এমনকি পরিবেশগত বিষয়। তিনি দুবাইতে বসেই এসব প্রশ্নের উত্তর দেন।


পাকিস্তানে এ ধরনের অনুষ্ঠান নতুন কিছু নয়। সাধারণত কিছু টেলিভিশন চ্যানেল নানা বিষয়ে মন্তব্য এবং বিশ্লেষণের জন্য সাংবাদিকদের আমন্ত্রণ জানায়। কিন্তু সাবেক কোনো সরকার প্রধানকে এ ধরনের অনুষ্ঠানে ব্যবহার করার নজির এটাই প্রথম। যে টেলিভিশন চ্যানেলটিতে এ অনুষ্ঠান প্রচারিত হচ্ছে, সেটি সেনাবাহিনীপন্থি ও ভারতবিরোধী হিসেবে পরিচিত। সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে নিয়েও এ ধরনের অনুষ্ঠান করার ঘোষণা দিয়েছে চ্যানেলটি।


অনুষ্ঠানটিতে মোশাররফ বলেছেন, পাকিস্তানের একটি ভূ-রাজনৈতিক গুরুত্ব রয়েছে। সেজন্য আমেরিকার সঙ্গে ভালো সম্পর্ক দরকার। এছাড়া ইসরাইলকে চিরশত্রু হিসেবে গণ্য করা ঠিক হবে না বলেও মন্তব্য করেন তিনি। সাবেক এ সামরিক শাসক মনে করেন, পাকিস্তানের জন্য একটি বড় হুমকি হলো ভারত। তবে সে হুমকিকে সামরিক উপায়ে পরাস্ত করা যাবে না বলে মতামত ব্যক্ত করেন তিনি।


পাকিস্তানের বর্তমান সরকার যেভাবে জঙ্গিদের মোকাবেলা করছে সেটির কড়া সমালোচনা করে মোশাররফ বলেন, তারা শিকড় না উপড়ে শুধু ডাল-পালা ছাটাই করছে। রাজনৈতিক সুবিধা লাভের জন্য পাকিস্তানের বর্তমান সরকার বিভিন্ন সাম্প্রদায়িক গোষ্ঠীকে সঙ্গে রাখছে বলেও দাবি করেন তিনি।


যদিও তার বিরুদ্ধে একই ধরনের অভিযোগ ছিল। গবেষক ও লেখক আয়েশা সিদ্দিকা বলেন, তার ( মোশাররফের) রাজনৈতিক আশা শেষ হয়ে গেছে। কিন্তু তিনি এ অনুষ্ঠানের মাধ্যমে নিজেকে এখনো গুরুত্বপূর্ণ হিসেবে দেখাতে চাইছেন।


২০০৮ সালে মোশাররফ বাধ্য হয়ে ক্ষমতা ছেড়ে বিদেশে চলে যান। ২০১৩ সালে তিনি পাকিস্তানে ফিরে এসে নির্বাচনে অংশ নিতে চাইলেও সেটি সম্ভব হয়নি। বেনজির ভুট্টো এবং একজন বালুচ উপজাতীয় নেতা হত্যা মামলায় অভিযুক্ত হন তিনি। এ দুটো হত্যাকাণ্ডের সময় মোশাররফ ক্ষমতায় ছিলেন। এরপর তিনি চিকিৎসার জন্য দেশ ছেড়ে দুবাই যান। অনেকে মনে করেন, সামরিক বাহিনীর সহায়তায় মোশাররফ তখন দেশ ছেড়ে বিদেশে যেতে সক্ষম হয়েছিলেন।


সম্প্রতি তিনি আবারো রাজনীতিতে আসার আগ্রহ ব্যক্ত করেছেন। সম্ভাব্য রাজনৈতিক জোট নিয়ে তিনি বিভিন্ন দলের সঙ্গে আলাপ-আলোচনাও করেছেন। মোশাররফের ঘনিষ্ঠরা বলছেন, পাকিস্তানে ফিরলে তিনি জীবনের নিরাপত্তা নিয়ে চিন্তিত। যদি জীবনের নিরাপত্তার নিশ্চয়তা পাওয়া যায়, তাহলে দেশে ফিরে মোশাররফ মামলা মোকাবেলা করবেন বলে তার সহযোগীরা বলছেন।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com