শিরোনাম
মধ্যপ্রাচ্যে সবচে সুখী আরব আমিরাত
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৬:১৫
মধ্যপ্রাচ্যে সবচে সুখী আরব আমিরাত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭-তে মধ্যপ্রাচ্যের সুখী দেশের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত। দেশটি তৃতীয়বারের মত মধ্যপ্রাচ্যের সুখী দেশ হিসেবে তাদের অবস্থান ধরে রাখলো।


জাতিসংঘের উদ্যোগে তৈরী বিশ্বের ১৫৫ সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে নরওয়ে। বিগত বছরে প্রথম স্থানাধিকারী ডেনমার্ক এবার দ্বিতীয় স্থানে। তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে যথাক্রমে আইসল্যান্ড, সুইজারল্যান্ড ও ফিনল্যান্ড।


অপরদিকে, তালিকায় মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত রয়েছে ২১তম অবস্থানে। এর পরেই রয়েছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশ। তালিকায় কাতারের অবস্থান ৩৫, সৌদি আরবের অবস্থান ৩৭, কুয়েতের অবস্থান ৩৯ এবং বাহরাইন রয়েছে ৪১তম অবস্থানে।


তালিকা অনুযায়ী মধ্যপ্রাচ্যের সবচেয়ে সুখী দেশ আরব আমিরাত সুস্বাস্থ্যের দিক থেকে বিশ্বে প্রথম, অর্থনীতিতে দ্বিতীয় এবং আরাম আয়েশে চতুর্থ অবস্থানে রয়েছে।


তালিকায় বাংলাদেশ রয়েছে ১১০ নম্বরে। তবে প্রতিবেশী দেশগুলোর তুলনায় মধ্য অবস্থানে রয়েছে বাংলাদেশ। যেমন, তালিকায় চীনের স্থান ৭৯, পাকিস্তান ৮০, নেপাল ৯৯, শ্রীলঙ্কা ১২০ আর ভারত ১২২। আর তালিকার সব চেয়ে পিছনে রয়েছে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্র।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com