‘স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার মধ্যদিয়েই দীর্ঘস্থায়ী এই সমস্যার অবসান সম্ভব’
প্রকাশ : ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৬:৫৫
‘স্বাধীন ফিলিস্তিন প্রতিষ্ঠার মধ্যদিয়েই দীর্ঘস্থায়ী এই সমস্যার অবসান সম্ভব’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য আরো অনেক কিছু করার প্রয়োজন রয়েছে বলে মনে করেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। তিনি বলেন, একমাত্র স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মধ্যদিয়েই বিশ্বের দীর্ঘস্থায়ী এই সমস্যার অবসান ঘটানো সম্ভব।


জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে তিনি বলেন, প্রজন্মের পর প্রজন্ম ধরে ফিলিস্তিনি জনগণ উদ্বাস্তু অবস্থায় দিনযাপন করছে এবং তারা আজ পর্যন্ত নিজ মাতৃভূমিতে ফিরতে পারেনি। এটা পৃথিবীতে সবচেয়ে দীর্ঘস্থায়ী অবিচার।


গাজা এবং ইসরাইলের মধ্যে চলমান সংঘাতের মূল কারণ সনাক্ত করার ওপর গুরুত্বারোপ করে চীনা পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংঘাতের কারণ দূর করতে পারলেই মধ্যপ্রাচ্যে শান্তি আসতে পারে। ওয়াং ই দ্রুত গাজায় যুদ্ধবিরতি প্রতিষ্ঠার আহ্বান জানান।


গত ৭ অক্টোবর থেকে ইসরাইলের আগ্রাসনে গাজায় যে হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনি নাগরিক শহীদ হয়েছেন তাদের হত্যাকাণ্ডের ব্যাপারে গভীর উদ্বেগ প্রকাশ করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।


তিনি বলেন, ২১ শতকের এই দিনে এমন পরিস্থিতি কোনভাবেই গ্রহণযোগ্য নয়। এ অবস্থায় আমাদের উচিত ফিলিস্তিন সংকটের সঠিক সমাধানের আহ্বান জানানো যা গত ৭০ বছরের বেশি সময় ধরে চলে আসছে। চলমান পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর ক্ষেত্রে চীন একটি ফ্যাক্টর এবং সেখানে মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করতে প্রস্তুত রয়েছে বেইজিং।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com