শিরোনাম
বিশ্বের শীর্ষ ১০ ধনী: যার যত সম্পদ
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৪:২৯
বিশ্বের শীর্ষ ১০ ধনী: যার যত সম্পদ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের শীর্ষ ধনীদের তালিকা প্রকাশ করেছে ফোর্বস ম্যাগাজিন। বিশ্বজুড়ে বিলিয়নিয়ারের সংখ্যা গত বছরের তুলনায় চলতি বছর প্রায় ১৩ শতাংশ বেড়েছে, যা গত ৩১ বছরে সর্বোচ্চ৷ গতবছর মোট বিলিয়নিয়ার ছিল ১৮১০ জন। চলতি বছর তা বেড়ে দাঁড়িয়েছে ২০৪৩ জন। অর্থাৎ, গতবছরের তুলনায় এবার মোট বিলিয়নিয়ার বেড়েছে ২৩৩ জন।  

 

ফোর্বসের বিলিয়নিয়ারের এই তালিকায় যুক্তরাষ্ট্রের মোট ৫৬৫ জন জায়গা করে নিয়েছে৷ যুক্তরাষ্ট্রের পর এই বিলিয়নিয়ার দেশের দ্বিতীয় তালিকায় রয়েছে চীন৷ দেশটিতে বিলিয়নিয়ারের সংখ্যা ৩১৯৷ আর ১১৪ জন বিলিয়নিয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে জার্মানি৷

 

এই তালিকায় প্রথম ১০ জনের কার কত সম্পত্তি, একনজরে তা দেখে নিন-

 

১. বিল গেটস: এই নিয়ে পরপর চার বছর ফোর্বসের বিচারে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা পেলেন মার্কিন শিল্পপতি তথা মাইক্রোসফটের কর্ণধার বিল গেটস। সবমিলিয়ে গত ২৩ বছরে ১৮ বার বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির শিরোপা জুটল বিল গেটসের কপালে। তার মোট সম্পদের পরিমাণ ৮৬০০ কোটি মার্কিন ডলার।  

 

. ওয়ারেন বাফে: মার্কিন বিজনেস ম্যাগনেট ওয়ারেন বাফে বিশ্বের শীর্ষ দ্বিতীয় ধনী ব্যক্তি। ফোর্বসের বিচারে তার মোট সম্পদের পরিমাণ ৭৫৬০ কোটি ডলার।

 

. জেফ বেজোস: বিশ্বের অন্যতম বড় ই-কমার্স কোম্পানি অ্যামাজনের প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান ও সিইও জেফ বেজোসের সম্পদের পরিমাণ ৭২৮০ কোটি ডলার। তিনি ফোর্বসের তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন।  

 

. আমান্সিয়ো ওর্তেগা: ইন্ডিটেক্সের প্রতিষ্ঠাতা আমান্সিয়ো ওর্তেগা ইউরোপের সবচেয়ে ধনী ব্যক্তির তকমা পেয়েছেন অনেকবার। এবছর ফোর্বসের বিচারে তিনি বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি। তার সম্পদের পরিমাণ ৭১৩০ কোটি ডলার।

 

. মার্ক জুকারবার্গ: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের অন্যতম প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ ফোর্বসের তালিকায় প্রথম পাঁচে উঠে এসেছেন। তার মোট সম্পদের পরিমাণ ৫৬০০ কোটি মার্কিন ডলার।

 

. কার্লস স্লিম হেলু অ্যান্ড ফ্যামিলি: কার্লস স্লিম একজন মেক্সিকান ধনকুবের ব্যবসায়ী। তিনি চলতি বছরের ফোর্বসের তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছেন। তার মোট সম্পদের পরিমাণ ৫৪৫০ কোটি মার্কিন ডলার।

 

. ল্যারি এলিসন: ওরাক্যালের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের মোট সম্পদের পরিমাণ ৫২২০ কোটি মার্কিন ডলার। তিনি ফোর্বসের এই বছরের তালিকায় সপ্তম স্থানে রয়েছেন।

 

. চার্লস কোচ: এই তালিকায় অষ্টম স্থানে রয়েছেন ডেভিড কোচের দাদা চার্স কোচ। তার মোট সম্পদের পরিমাণ ৪৮৩০ বিলিয়ম মার্কিন ডলার।  

 

. ডেভিড কোচ: কোচ ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট ডেভিড কোচ এ বছরের ফোর্বসের ধনীদের তালিকায় নবম স্থানে রয়েছেন। তার মোট সম্পদের পরিমাণ ৪৮৩০ বিলিয়ম মার্কিন ডলার। 

 

১০. মাইকেল ব্লুমবার্গ: নিউইয়র্কের সাবেক মেয়র, মার্কিন ব্যবসায়ী মাইকেল ব্লুমবার্গের মোট সম্পদের পরিমাণ ৪৭৫৮ কোটি মার্কিন ডলার। ফোর্বসের চলতি বছরের তালিকায় তিনি দশম স্থানে আছেন।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com