শিরোনাম
গঙ্গা-যমুনা নদীকে মানব মর্যাদা
প্রকাশ : ২১ মার্চ ২০১৭, ১৩:৫৪
গঙ্গা-যমুনা নদীকে মানব মর্যাদা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

গঙ্গা ও যমুনা নদীকে মানব মর্যাদা দিয়েছে ভারতের একটি আদালত। ভবিষ্যৎ প্রজন্মের জন্য নদী রক্ষার তাগিদ থেকে এ পদক্ষেপ নিয়েছে দেশটি। গঙ্গা নদীর দূষণ রোধে জনস্বার্থ মামলায় সোমবার উত্তরাখণ্ড হাইকোর্টের বিচারপতি রাজিব শর্মা ও বিচারপতি অলোক সিংয়ের ডিভিশন বেঞ্চ এ রায় দেন।

 

এ রায়ের ফলে দূষণ রোধ করে গঙ্গাকে বাঁচিয়ে রাখা সম্ভব হবে বলে মনে করছেন আদালত। এছাড়া এ দুটি নদীকে মানবসত্তার অধিকারী উল্লেখ করে হাইকোর্ট বলেন, গঙ্গা নদী জীবন্ত সত্তার মর্যাদা পাবে। একই মর্যাদা পাবে যমুনা নদীও। দুই নদীকে মানুষ হিসেবে বিবেচনা করা হবে।

 

দুই নদীকে মানুষের মর্যাদা দিয়ে তাদের অধিকার রক্ষায় অভিভাবক ঠিক করে দিয়েছেন আদালত। গঙ্গা ও যমুনার অভিভাবকরা হলেন উত্তরাখণ্ডের মুখ্যসচিব ও অ্যাটর্নি জেনারেল। রাজ্য প্রশাসনের কর্মকর্তাদের দুই নদীর ‘মানবাধিকার’ দেখভালের দায়িত্ব দিয়েছেন আদালত। আদালত বলেছেন, নদীর স্বাস্থ্য ও সার্বিক ভালোমন্দের খেয়াল রাখবেন কর্মকর্তারা। এছাড়া ‘নমামি গঙ্গা’ নামে একটি প্রকল্পের কর্মকর্তাকে হাইকোর্ট নির্দেশ দিয়েছেন, গঙ্গা পরিচ্ছন্ন ও গতিমান রাখার কাজ করবে তারা।

 

গত ডিসেম্বরে গঙ্গার দূষণ রোধের দাবিতে জনস্বার্থে মামলা করেন আইনজীবী ললিত মিগলানি ও আইনজীবী এমসি পান্থ। মামলায় অভিযোগ করা হয়, সরকারি উদ্যোগ থাকলেও তা বাস্তবায়নের অভাবে গঙ্গা ও যমুনার দূষণ রোধ করা সম্ভব হচ্ছে না।

 

হাইকোর্টের রায়ের মধ্য দিয়ে ভারতে নদীর মানবায়ন হলো। ভারতে আড়াই হাজার কিলোমিটার দীর্ঘ গঙ্গা নদীর এখন থেকে মানুষের মতো মৌলিক অধিকার থাকবে। উত্তরাখণ্ড হাইকোর্টের অধীন গ্রিন টাইব্যুনাল বলেন, ফ্যামিলি ট্রাস্ট বা যেকোনো সংস্থার যেমন আইনি অধিকার আছে, এক্ষেত্রে তার চেয়ে বেশি কিছু হবে না।

 

উত্তরাখন্ড হাইকোর্ট আগামী আট সপ্তাহের মধ্যে গঙ্গা ব্যবস্থাপনা পরিষদ গঠন করতে নির্দেশ দিয়েছেন। এ পরিষদ গঙ্গার দূষণকারীদের বিরুদ্ধে শাস্তি বিধান তৈরি করবে। আদালতের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন কেন্দ্রীয় পানি সম্পদমন্ত্রী উমা ভারতী। এছাড়া পরিবেশ আন্দোলনকারীরাও এ রায়কে স্বাগত জানিয়েছেন।  

 

তবে ভারতই প্রথম নয়; এর আগে, গত সপ্তাহে হোয়ানগানুই নদীকে মানুষের মর্যাদা দেয় নিউজিল্যান্ড। নদীর দৈর্ঘ্য ১৪৫ কিলোমিটার।

 

বিবার্তা/নিশি

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com