পাকিস্তানের রাষ্ট্রপতি হচ্ছেন বিলওয়াল, প্রধানমন্ত্রী শেহবাজ
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৩৪
পাকিস্তানের রাষ্ট্রপতি হচ্ছেন বিলওয়াল, প্রধানমন্ত্রী শেহবাজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পাকিস্তানে নির্বাচনের বহু নাটকীয়তার পর অবশেষে সরকার গঠনের অচলাবস্থা কাটিয়ে সমঝোতায় পৌঁছেছে বিলওয়াল, নওয়াজের দল পিএমএল-এন ও পিপিপি। পিএমএল-এনের সাথে জোটবদ্ধের ঘোষণা দিয়েছেন বিলওয়াল ভুট্টো জারদারি। তবে অভ্যন্তরীণ সূত্রগুলো বলছে প্রথম ধাপে না হলেও দ্বিতীয় ধাপে ঠিকই কেন্দ্রীয় মন্ত্রিসভায় যোগ দেবে পিপিপি।


এদিকে বিলাওয়াল ভুট্টো জারদারির বাবা আসিফ আলী জারদারিকে রাষত্রপতি করার শর্তে পিএমএল-এনের সঙ্গে সমঝোতায় গেছে দলটি। অর্থাৎ বহুরূপী নাটক শেষ জোটবদ্ধ সরকার গঠন করছে পিএমএল-এন ও পিপিপি।


সেক্ষেত্রে জোট সরকারে দেশটির নতুন রাষ্ট্রপতি হচ্ছেন পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো-চেয়ারম্যান আসিফ আলী জারদারি। তবে প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজ শরীফকে পছন্দ নয় পিপিপির।


সূত্রটি জানায়, শাহবাজ শরীফই হচ্ছেন দেশটির নতুন প্রধানমন্ত্রী। নতুন এই জোট সরকারের পিপিপি-পিএমএলএন ছাড়াও রয়েছে আরও চারটি রাজনৈতিক দল। এগুলো হলো মুত্তাহিদা কওমি মুভমেন্ট পার্টি (এমকিউএমপি), পাকিস্তান মুসলিম লীগ-কায়েদে আজম (পিএমএলকিউ), ইস্তেকাম-ই পাকিস্তান পার্টি (আইপিপি) এবং বেলুচিস্তান আওয়ামী পার্টি (বিএপি)।


এছাড়া বুধবার পিএমএলকিউ’র চেয়ারম্যান চৌধুরী সুজাত হাসানের বাসভবনে ছয় রাজনৈতিক দলের শীর্ষ নেতারা বৈঠক করেন। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তারা জানান, ছয়টি রাজনৈতিক দল জোট সরকার গঠনে ঐকমত্যে পৌঁছেছে এবং পাকিস্তানের নতুন রাষ্ট্রপতি হচ্ছেন আসিফ আলী জারাদারি।


অন্যদিকে নওয়াজ শরীফের কন্যা মরিয়ম আওরঙ্গজেব তাঁর ব্যক্তিগত টুইটার (এক্স) পোস্টে জানান, ‘পাকিস্তান মুসলিম লীগ’(এন)- পিএমএলএনের নেতা মুহম্মদ নওয়াজ শরীফ ছোটো ভাই মুহম্মদ শেহবাজ শরীফকে ইসলামি প্রজাতন্ত্র পাকিস্তানের প্রধানমন্ত্রী পদের জন্য মনোনীত করেছেন, সেই সঙ্গে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদের জন্য তিনি মিস মরিয়ম নওয়াজ শরীফকে মনোনীত করেছেন।’


সর্বশেষ বুধবার (১৪ জানুয়ারি) পিপিপি প্রধানের বাবা আসিফ আলী জারদারিকে রাষ্ট্রপতি করার প্রস্তাবের মধ্য দিয়ে এই অচলাবস্থা কাটে।


উল্লেখ্য, আসিফ আলী জারদারি এর আগে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত রাষ্ট্রপতি হয়ে ছিলেন। এ নিয়ে দ্বিতীয়বারের মতো পাকিস্তানের রাষ্ট্রপতি হচ্ছেন তিনি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com