যুদ্ধ থেকে সরে এলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন: মাস্ক
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৪৯
যুদ্ধ থেকে সরে এলে গুপ্তহত্যার শিকার হতে পারেন পুতিন: মাস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেনে হারার কোনো সুযোগ নেই। আর হারলে তিনি গুপ্তহত্যার শিকার হতে পারেন বলে মন্তব্য করেছেন বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। মাস্কের স্যাটেলাইট সেবা দানকারী প্রতিষ্ঠান স্টারলিংকের কারণে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ প্রভাবিত হয়েছে বলে অভিযোগ তোলেন যুক্তরাষ্ট্রের বিরোধীদলীয় রিপাবলিকান সিনেটররা। তার বিপরীতে তিনি এ মন্তব্য করেছেন।


তার এমন দাবির পর বিশ্বজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় বইছে।


এনডিটিভি জানিয়েছে, একটি ভিডিও কনফারেন্সে যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সিনেটরদের মুখোমুখি হয়ে ইলন মাস্ক বলেছেন, ইউক্রেন যুদ্ধ থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সরে আসলে তাকে হত্যা করা হতে পারে। নিজের স্বার্থে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে চাইছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


আলোচনা সভায় ইলন মাস্ক বলেন, এই যুদ্ধে বিজয়ী হওয়ার জন্য পুতিনের ওপর চাপ আছে। তিনি যদি এই যুদ্ধ থেকে পিছিয়ে যান তবে তিনি গুপ্তহত্যারও শিকার হতে পারেন।


এসময় তিনি বলেন, তাকে অনেকেই পুতিনের পক্ষে সাফাই দানকারী হিসেবে আখ্যা দেন। কিন্তু এই অভিযোগ অন্তঃসারশূন্য। তিনি এ সময় দাবি করেন, তার প্রতিষ্ঠানগুলো রাশিয়াকে চাপে ফেলতে যা করেছে তা অন্য যেকোনো পশ্চিমা প্রতিষ্ঠানের চেয়ে বেশি।


এছাড়াও এসময় তার বিরুদ্ধে রাশিয়াকে সাহায্য করার অভিযোগ অস্বীকার করেছেন ইলন মাস্ক। মাস্কের জোর দাবি, তার প্রতিষ্ঠান স্পেসএক্স ইউক্রেনে স্টারলিংক স্যাটেলাইট দিয়ে ইন্টারনেট সেবা দিচ্ছে। এছাড়া স্পেসএক্স রাশিয়া থেকেও তাদের ব্যবসা সরিয়ে নিয়েছে। তার অধীনস্থ সংস্থাগুলো, বিশেষকরে স্টারলিঙ্ক রাশিয়াকে দুর্বল করার জন্য বিশেষ অবদান রেখেছে। সেই সঙ্গে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে কোন পক্ষই জিতবে না বলে ভবিষ্যৎবাণী করেছেন ইলন মাস্ক।


মাস্ক জানান, তার মূল লক্ষ্য হলো চলমান যুদ্ধে রাশিয়া ও ইউক্রেন উভয় পক্ষের প্রাণহানি বন্ধ করা। তবে পুতিনকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টা খুবই ‘অজ্ঞতাসূচক’ কাজ হবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com