ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষে চলছে গণনা
প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৩:৩০
ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ শেষে চলছে গণনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইন্দোনেশিয়ায় চলছে জাতীয় নির্বাচন। দেশটির নতুন প্রেসিডেন্ট, ভাইস-প্রেসিডেন্ট, সংসদ সদস্য ও স্থানীয় প্রতিনিধি নির্বাচিত হবে এই নির্বাচনে।


১৪ ফেব্রুয়ারি, বুধবার স্থানীয় সময় সকাল ৮টা থেকে হিসেবে বিশ্বের বৃহত্তম মুসলিম দেশটির হাজারো দ্বীপে একযোগে ভোটগ্রহণ শুরু হয়। এই নির্বাচনে প্রায় ২ লাখ ৬০ হাজার প্রার্থী লড়ছেন। বিশ্বের সবচেয়ে বড় একদিনের নির্বাচন এটি।


আনাদুলু এজেন্সির খবরে বলা হয়েছে, ইন্দোনেশিয়ায় ভোটগ্রহণ শেষ হয়েছে। ভোট গণনার কাজ শুরু হয়েছে।


ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, আজ বুধবারই ভোট গণনা শেষে জানা যাবে, কে হচ্ছেন দেশটির বর্তমান প্রেসিডেন্ট। এবারের নির্বাচনে প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার সদস্য পদ মিলিয়ে প্রার্থী রয়েছেন ২ লাখ ৫৯ হাজার জন। পার্লামেন্ট-প্রাদেশিক আইনসভার আসন মিলিয়ে ২০ হাজার ৬০০ আসনের এই নির্বাচনকে বলা হচ্ছে বিশ্বের বৃহত্তম একদিনের নির্বাচন।


দেশটিতে এবারের নির্বাচনের মূল আকর্ষণ প্রেসিডেন্ট নির্বাচন। কারণ এবারের নির্বাচনের মধ্য দিয়েই রাষ্ট্রপ্রধানের পদ থেকে বিদায় নিচ্ছেন ইন্দোনেশিয়ার বর্তমান প্রেসিডেন্ট জোকো উইদোদো।


প্রেসিডেন্ট হিসেবে জোকো উইদোদোর সবচেয়ে বড় সাফল্য দেশটির অর্থনীতিতে গতিসঞ্চার। জরিপ বলছে দেশটি বর্তমান অর্থনৈতিক নীতিতে আস্থা রয়েছে অধিকাংশ ইন্দোনেশিয়ানের। তবে তার দ্বিতীয় মেয়াদের শাসনামলে গণতন্ত্র চর্চা ক্ষয়িষ্ণু হয়ে পড়েছে বলেও অভিযোগ রয়েছে।
নির্বাচনপূর্ব জরিপে প্রার্থী হিসেবে প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে ছিলেন ইন্দোনেশিয়ার সাবেক প্রতিরক্ষামন্ত্রী এবং অবসরপ্রাপ্ত জেনারেল প্রাবোও সুবিয়ান্তো উইদোদোর সমর্থনও পাচ্ছেন তিনি। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন গত প্রশাসনের দুই গভর্নর গাঞ্জার প্রানোয়ো এবং আনিস বাসউইদান।


সাবেক প্রেসিডেন্ট সুহার্তোর সময়কার সামরিক কর্মকর্তা ৭২ বছর বয়সী প্রাবোও সুবিয়ান্তোর বিরুদ্ধে গুম-খুনের মত মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ রয়েছে। কিন্তু সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে হাস্যরসাত্মক ভাবে উপস্থাপনের মাধ্যমে তরুণ ভোটারদের কাছে ‘কাডলি গ্রেন্ডপা’ বা ‘আদুরে দাদু’ বলে উপাধি পেয়েছেন তিনি।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com