শিরোনাম
ব্রেক্সিট প্রক্রিয়া শুরু ২৯মার্চ
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ২১:৩৭
ব্রেক্সিট প্রক্রিয়া শুরু ২৯মার্চ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

২৯মার্চ, বুধবার থেকে ব্রেক্সিট প্রক্রিয়া তথা ইউরোপিয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বের হওয়ার সকল কর্মকাণ্ড আনুষ্ঠানিকভাবে শুরু হবে। এটি লিসবন চুক্তির অনুচ্ছেদ ৫০ অনুসরণ করেই হবে বলে জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী থেরেসা মে। এদিন তিনি জোট ত্যাগ করার বিষয়টি ইইউকে আনুষ্ঠাকিভাবে জানিয়ে দেবেন।


সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর এক মুখপাত্রের উদ্বৃতি দিয়ে এ তথ্য প্রকাশ করেছে রয়টার্স। ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র জানিয়েছেন, যুক্তরাজ্যের পক্ষ থেকে ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্কের কার্যালয়কে এ পদক্ষেপের বিষয়ে অবগত করা হয়েছে।


ব্রেক্সিট মন্ত্রী ডেভিড ডেভিস এক বিবৃতিতে বলেন, বিগত বছর জুনে যুক্তরাজ্যের মানুষ গণভোটে ইইউ ছেড়ে যাওয়ার পক্ষে ঐতিহাসিক রায় দিয়েছিলেন। ২৯ মার্চ ব্রিটিশ প্রধানমন্ত্রী যুক্তরাজ্যের জনগণের এ সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ইইউকে জানাবেন এবং ব্রেক্সিট প্রক্রিয়া শুরু করার জন্য লিসবন চুক্তির ৫০ ধারা অনুসরণ করবেন।


এর মধ্য দিয়ে যুক্তরাজ্যের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার জন্য দুই বছরের আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে। ইইউ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্যিক ও ভবিষ্যত সম্পর্ক বিভিন্ন চুক্তির মধ্য দিয়ে রক্ষা করা যাবে বলে আশাবাদী উভয় পক্ষ।


দ্য ইউরোপীয়ান ইউনিয়ন নামের ব্রেক্সিট বিলটিতে ব্রিটিশ রাণী অনুমোদন দেওয়ার তা আইনে পরিণত হয়। ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের জন্য বিলটি আবশ্যক ছিল। এর আগে বিলটি ব্রিটিশ সংসদে পাস হয়।


বিবার্তা/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com