পাকিস্তানে সাধারণ নির্বাচন আজ
প্রকাশ : ০৮ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০২
পাকিস্তানে সাধারণ নির্বাচন আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভয়াবহ সহিংসতা, বিরোধীদের দমনপীড়ন এবং অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যে পাকিস্তানের জনগণ সাধারণ নির্বাচনে ভোটগ্রহন আজ।


বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পাকিস্তানের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শুরু হচ্ছে। স্থানীয় সময় সকাল ৮টা (বাংলাদেশ সময় ৯টা) থেকে শুরু হয়ে দিনভর চলবে এ ভোটগ্রহণ।


নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী, এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭ হাজার ৮১৬ জন প্রতিনিধি। আর দেশটিতে মোট ভোটারের সংখ্যা ১২ কোটি ৮০ লাখ। বিপুল সংখ্যক জনগণের ভোট গ্রহণে পাকিস্তানজুড়ে ৯০ হাজার ৬৭৫টি ভোটকেন্দ্র স্থাপিত হয়েছে। এর মধ্যে সাড়ে ২৭ হাজারের বেশি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ এবং প্রায় সাড়ে ১৮ হাজার কেন্দ্রকে অতিঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে।


ভোট চলাকালে নিরাপত্তা নিশ্চিতে মোতায়েন থাকবে সেনাবাহিনী, আধা সামরিক বাহিনী এবং পুলিশের ৫০ হাজার সদস্য। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ভোটকেন্দ্রের ৪০০ মিটারের মধ্যে প্রার্থী এবং রাজনৈতিক কর্মীদের অবস্থান না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন।


পাকিস্তানে এবারের নির্বাচনে অংশ নিচ্ছে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পিএমএল-এন, বিলাওয়াল ভুট্টোর পিপিপিসহ ছোট-বড় প্রায় ১৪টি রাজনৈতিক দল। তবে নির্বাচনের মাঠে নামতে দেয়া হয়নি ইমারন খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই)। কয়েকটি মামলায় দোষী সাব্যস্ত হয়ে কারাগারে বন্দি ইমরান। আর এসব মামলার কারণে তাকে নির্বাচনে নিষিদ্ধ করা হয়েছে, কেড়ে নেয়া হয়েছে তার দলের প্রতীক ব্যাটও।
তবে পিটিআই-এর প্রতীক কেড়ে নেয়ায় দলটির প্রার্থীরা সবাই স্বতন্ত্র হিসেবেই লড়ছেন। দেশটির নির্বাচনে স্বতন্ত্র প্রার্থীদের বেশিরভাগই ইমরান খানের দলের। প্রায় ২৩৬ জন প্রার্থী বিভিন্ন প্রতীক নিয়ে স্বতন্ত্র হিসেবে লড়ছেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়েছে।


এদিকে ভোট গ্রহণের একদিন আগে দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ বেলুচিস্তানে নির্বাচনি প্রার্থীদের অফিসের কাছে দুটি বিস্ফোরণ ঘটেছে। সাধারণ নির্বাচনের প্রাক্কালে বিভিন্ন জেলায় দুটি পৃথক বিস্ফোরণে অন্তত ২৮ জন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com