শিরোনাম
সউদি আরবে আবার সাধারণ ক্ষমা
প্রকাশ : ২০ মার্চ ২০১৭, ১৬:১৭
সউদি আরবে আবার সাধারণ ক্ষমা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইকামা (বসবাস), শ্রম ও সীমান্ত নিরাপত্তা বিধি ভঙ্গকারীদের জন্য আবার ৯০ দিনের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সউদি আরব। এ সুযোগ আগামী ২৯ মার্চ থেকে বলবৎ হবে।


যুবরাজ মুহাম্মদ বিন নাইফ গত রবিবার তাঁর দফতরে ''আইন লঙ্ঘনকারীমুক্ত দেশ'' শীর্ষক এক প্রচারাভিযান উদ্বোধনকালে এ ঘোষণা দেন।


যুবরাজ জানান, এ ব্যবস্থার লক্ষ্য হলো, উপরোক্ত তিন ক্ষেত্রে আইন লঙ্ঘন বিষয়টির একটা চূড়ান্ত ফয়সালা করে ফেলা। ব্যবস্থাটি বাদশাহও অনুমোদন করেছেন। যারা এই সময়ের মধ্যে নিজেদের আইন লঙ্ঘনের বিষয়টি মিটিয়ে ফেলতে এবং জরিমানার হাত থেকে রক্ষা পেতে চায়, সাধারণ ক্ষমার আওতায় তারা তা করতে পারে।


পরে অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের নিরাপত্তা বিষয়ক মুখপাত্র মেজর জেনারেল মনসূর আল-তুরকি এক সংবাদ সম্মেলনে বলেন,যারা অবৈধভাবে এদেশে অবস্থান ও চাকরি করছে, তারা এ সুযোগ নিয়ে নিজেদের স্ট্যাটাস ঠিক করতে এবং জেল-জরিমানা ছাড়াই দেশে ফিরে যেতে পারে।


তিনি আরো বলেন, যারা এ সুযোগ নিয়ে দেশে ফিরে যাবেন, পরে তাদের বৈধভাবে সউদি আরবে আসার সুযোগ থাকবে। কেননা তাদের আঙ্গুলের ছাপ নেয়া হবে না।


আল-তুরকি বলেন, যাদের ইকামা বা বৈধ কাগজপত্র নেই, তারা ছাড়াও যারা হজ, উমরাহ ও জিয়ারতের নামে এসে থেকে গেছেন, এমনকি যারা হজ পারমিট ছাড়া হজ করবেন, অভিযানকালে তাদেরও পাকড়াও করা হবে।


তিনি এ ধরনের সবাইকে অবিলম্বে নিকটস্থ এক্সপ্যাট্রিয়েটস অ্যাডমিনিস্ট্রেশনে (ইদারাত আল-ওয়াফিদীন) গিয়ে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরুর আহবান জানান।


আল-তুরকি জানান, পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি সব বিদেশি দূতাবাসকে অবহিত করেছে। সূত্র : সউদি গেজেট


বিবার্তা/হুমায়ুন/মৌসুমী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com