আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২৪, ২১:০৮
আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান আগামী সপ্তাহে পাকিস্তান সফর করবেন। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জলিল আব্বাস জিলানির আমন্ত্রণে ২৯ জানুয়ারি ইসলামাবাদে আসবেন তিনি। ইরানের অভ্যন্তরে ইসলামাবাদের প্রতিশোধমূলক হামলায় দুই দেশের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার পর ইরানের পররাষ্ট্রমন্ত্রীর পাকিস্তান সফরের ওই ঘোষণা আসলো।


এ ছাড়াও দুই দেশ সম্মত হয়েছে যে, আগামী ২৬ জানুয়ারির মধ্যে উভয় দেশের রাষ্ট্রদূতরা নিজ নিজ পদে ফিরবেন।


ওই যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘পাকিস্তান এবং ইসলামিক প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে টেলিফোনে কথোপকথনের পরে দেশ দুটি পারস্পরিকভাবে সম্মত হয়েছে যে, উভয় দেশের রাষ্ট্রদূতরা ২৬ জানুয়ারির মধ্যে তাদের নিজ নিজ পদে ফিরে যাবেন।’


এর আগে, গত মঙ্গলবার ইরানের বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে স্থানীয় জঙ্গিগোষ্ঠী জইশ আল-আদলের ঘাঁটিতে বিমান থেকে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ওই হামলায় বেলুচিস্তানে দুই শিশু নিহত ও আরও কয়েকজন আহত হয়েছেন বলে পাকিস্তানি কর্তৃপক্ষ জানিয়েছে। ইরান পাকিস্তানি ভূখণ্ডে কেবল ইরানি সন্ত্রাসীদের লক্ষ্যবস্তু করা হয়েছে বলে দাবি জানায়। ইরানের এই হামলার ঘটনায় পাকিস্তানে ক্ষোভের সৃষ্টি হয়।


একদিন পর বৃহস্পতিবার পাকিস্তানের সামরিক বাহিনী ইরানের সিস্তান ও বেলুচিস্তান প্রদেশে হামলা চালায়। ইরানি কর্তৃপক্ষ বলেছে, সিস্তান ও বেলুচিস্তানে পাকিস্তানের হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন; যাদের মধ্যে তিনজন নারী ও চারজন শিশু।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com